ব্রেকিং নিউজ :
August 7, 2015

স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হোক

hand signing (1)

সংবিধান নাগরিকের ৫টি মৌলিক অধিকার নিশ্চিত করার কথা বলেছে। এর মধ্যে চিকিৎসা একটি। সরকার এই অধিকার নিশ্চিত করার জন্য প্রাণপন চেষ্টা করছে। সরকারি হাসপাতালের পাশাপাশি গড়ে তোলা হয়েছে কমিউনিটি ক্লিনিক। এই সব ক্লিনিকে প্রয়োজনীয় জনবল ও উপকরণও নিশ্চিত করা হয়েছে। কিন্তু দায়িত্ব পাওয়া লোকজনের গাফিলতির কারণে সরকারের উদ্দেশ্য ব্যাহত হচ্ছে। বিষয়টি গভীর উদ্বেগের।

বাংলাদেশ২৪অনলাইনে প্রকাশ পাওয়া এ সংক্রান্ত প্রতিবেদনটি আমাদের মর্মাহত করে। করে বিচলিত। ক্লিনিকে কর্মরতরা দায়িত্ব পালনে গড়িমসি করার সুযোগ পায় কিভাবে? কেন তাদের কর্মকান্ড বাস্তবে নিয়মিত তদারকি করা হচ্ছে না? তা বোধগম্য নয়।

যতটুকু জানা যায়, শুধুমাত্র দেখভালের অভাবে স্বাস্থ্য বিভাগের মাঠ পর্যায়ে হ-য-ব-র-ল অবস্থা বিরাজ করছে।দরিদ্র জনগোষ্ঠী ঠিকমতো স্বাস্থ্যসেবা পাচ্ছেন না। এর অন্যতম প্রধান কারণ চিকিৎসকদের প্রাকটিস বাণিজ্য। সরকারি হাসপাতাল-ক্লিনিকে রোগীদের প্রতি আন্তরিকতার চরম অভাব থাকলেও বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে মনোযোগ সহকারে চিকিৎসা সেবা দিচ্ছেন একই চিকিৎসক। উপড়ি কামাইয়ের জন্যই এই আচরণ। টপ টু বটম- সবাই এই বাণিজ্যের সঙ্গে জড়িত।

বেসরকারি হাসপাতাল-ক্লিনিকে টেস্ট-ফেস্টের নামে অতিরিক্ত ফি গোনার মতো যাদের সামর্থ নেই, সেই দরিদ্র রোগীদের দুর্ভোগ কমছে না। প্রাকটিস বাণিজ্যের কারণে সরকার লাখ লাখ টাকা খরচ করেও দরিদ্রদের মৌলিক চাহিদা নিশ্চিত করতে পারছে না। বিষয়টি স্বাস্থ্যমন্ত্রণালয়কে গভীর ভাবে উপলব্ধি করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থ্য কমিউনিটি ক্লিনিক ব্যবস্থাকে মডেল ঘোষনা করলেও বাস্তবে এর সুফল প্রশ্নবিদ্ধ। এ অবস্থার উত্তোরণ দরকার।

কমিউনিটি ক্লিনিকের স্বাস্থ্য সহকারিদের গাফিলতির কারণে যেন সরকারের উদ্দেশ্য ব্যাহত না হয়, এজন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কেই উদ্যোগ নিতে হবে। তদন্ত স্বাপেক্ষ অভিযুক্তদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে। গঠন করতে হবে মনিটরিং টিম। এই টিমের কার্যক্রম যেন কাগজ-কলমে সীমাবদ্ধ না থাকে, সেটাও স্বাস্থ্য মন্ত্রণালয়কে নিশ্চিত করতে হবে। সরকারি কমিউনিটি ক্লিনিক থেকে দরিদ্র রোগীকে যথাযথ চিকিৎসাসেবা দেওয়া হোক- এটাই প্রত্যাশা।

 

 

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।