ব্রেকিং নিউজ :
August 1, 2016

‘ইসলাম মানবতার ধর্ম, ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে জঙ্গিরা মানুষ হত্যা করছে’

4ea0cd2b-7ad3-406e-9d38-aefdabf0cd15ধর্মের নামে তথা ইসলাম ধর্মের ভুল ব্যাখ্যা দিয়ে জঙ্গিরা মানুষ হত্যার মতো জঘন্য কাজ করছে আর এসব রুখতে দেশের প্রতিটি স্কুলে কমিটি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সেই সাথে তিনি জঙ্গিবাদের বিরুদ্ধে শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক এবং সংশ্লিষ্ট সবাইকে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানিয়েছেন।

গুলশানে হলি আর্টিজান বেকারি ও রেস্তোরাঁয় জঙ্গি হামলার মাসপূর্তিতে ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারে আজ সোমবার (০১ আগস্ট) বেলা ১১টা থেকে ঘণ্টাব্যাপী মানববন্ধনে শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে অংশ নিয়ে এ আহ্বান জানান শিক্ষামন্ত্রী।

মন্ত্রী বলেন,‘ইসলাম মানবতার ধর্ম, ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে জঙ্গিরা মানুষ হত্যা করছে। ইসলাম হত্যা-খুনের মতো জঘন্য কাজ সমর্থন করে না। নিহত জঙ্গীদের বাবা-মা সন্তানের লাশটা পর্যন্ত নিচ্ছে না।’ কোনো ছাত্র ১০ দিনের বেশি অনুপস্থিত থাকলে তার খোঁজ-খবর নেওয়ার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, যার প্রতি সন্দেহ আছে তার খবর আমরাও নিচ্ছি।

শিক্ষকদের আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, যার যার প্রতিষ্ঠানে নজর রাখা, ছাত্র ক্লাসে আসছে কিনা, কোন কাজে সম্পৃক্ত- তার খোঁজ রাখতে হবে।নচেৎ দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। একই সঙ্গে অভিভাবকদের উদ্দেশ্য করে তিনি বলেন, “আপনার ছেলেমেয়ে ভিন্ন চিন্তা করছে কিনা, আচার-আচরণে কোনো পরিবর্তন আসছে কিনা- এগুলো খেয়াল রাখবেন”।

5b1b1e38-aa2c-4c6e-8f14-94606f98894bবেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে বাংলা ভাষা-সাহিত্য এবং বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস পড়াতেই হবে জানিয়ে মন্ত্রী বলেন, আমরা সব প্রতিষ্ঠানে এ দু’টি বিষয় বাধ্যতামূলক করেছি। যারা মানবে না তারা টিকে থাকবে না। কুশিক্ষা দেওয়ার জন্য কাউকে অ্যালাও করবো না, আইন না মানলে সেই বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেবো।

জঙ্গিবাদ মোকাবেলায় খেলাধুলা, সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং বই পড়া কার্যক্রম জোরদার করা হচ্ছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, শুধু আইন নয়, এসব কর্মকাণ্ডের মধ্য দিয়ে সচেতনতা সৃষ্টি করে জঙ্গিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

গুলশানে হলি আর্টিজান বেকারি ও রেস্তোরাঁয় জঙ্গি হামলার মাসপূর্তিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) আহ্বানে সাড়া দিয়ে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং কলেজে আজ একযোগে জঙ্গিবিরোধী এ কর্মসূচি পালন করা হয়।

ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে বেলা ১১টার আগেই বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থীরা জমায়েত হন। মানব বন্ধনে কয়েক হাজার শিক্ষার্থী-শিক্ষক এবং সাধারণ মানুষ অংশ নেন।

ঢাকার শেখ বোরহানুদ্দীন পোস্ট গ্রাজুয়েট কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, ইডেন মহিলা কলেজ ও বিএনসিসি বেগম বদরুন্নেসা সরকারী মহিলা কলেজ,  তেজগাঁও সরকারি কলেজ ও ঢাকা নার্সিং কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কর্মসূচিতে অংশ নেয়।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশিদ বলেন, বাংলাদেশে জঙ্গিবাদের কোনো স্থান নেই। সারাদেশে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সব প্রতিষ্ঠানে এ কর্মসূচি পালিত হচ্ছে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ নোমানুর রশীদসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর অধ্যক্ষ, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী এবং সাধারণ মানুষও কর্মসূচিতে অংশ নেন।

এই মানববন্ধন মূলত সচেতনামূলক কর্মকাণ্ডের অংশ জানিয়ে তার আহ্বানে সাড়া দিয়ে ঢাকাসহ সারাদেশে জঙ্গিবিরোধী কর্মসূচি পালন করায় ইউজিসি’র চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান সবাইকে ধন্যবাদ জানান।

ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনারের পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য এলাকাতেও মানববন্ধনের আয়োজন করা হয়। এছাড়াও ঢাকা মেডিকেল কলেজের সামনে কর্মসূচি পালন করে ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতাল শিক্ষার্থী ও পরিবার। ঢাকা মেডিকেল কলেজ চত্বরে চলে জঙ্গীবাদ বিরোধী গণ স্বাক্ষর কর্মসূচি। এছাড়াও ঢাকার বাইরে দেশের বিভিন্ন এলাকায় শিক্ষাপ্রতিষ্ঠাগুলো নিজ নিজ ক্যাম্পাসে কর্মসূচি পালন করে।

হুমায়ূন আহমেদ

বাংলাদেশ২৪অনালাইন/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।