ব্রেকিং নিউজ :
August 10, 2015

আইনের শাসন নিশ্চিত করুন

resize_1379741574সরকারের অন্যতম প্রধান দায়িত্ব হলো সাধারণ মানুষের জানমালের নিরাপত্তা দেওয়া। যে কোন মুল্যে এটা নিশ্চিত করতে হবে সরকারকেই। প্রতিদিনই ১৫জন সাধারণ নাগরিককে হত্যা করা হচ্ছে। বছর গুনলে হয়তো এর সংখ্যা দাঁড়াবে ৫ হাজার ৪৭৫ জনে। সংখ্যাটি একেবারে কম নয়। পরস্পরের দ্বন্দ্বের কারণে অকালে এরা প্রাণ হারাচ্ছেন। স্বাধীন দেশে এই হত্যাকান্ড কী জানমালের নিরাপত্তার বিষয়টিকে প্রশ্নবিদ্ধ করছে না?

বাংলাদেশ২৪অনলাইন এ প্রকাশ পাওয়া এ সংক্রান্ত খবরটি হতাশ করছে, করছে বিচলিত।কেন হত্যাকান্ডের ঘটনা বাড়ছে, কমানো যাচ্ছে না- তার একটি ব্যাখ্যাও দেওয়া হয়েছে প্রতিবেদনে। আইনশৃঙ্খলা রক্ষাকারী ও আদালতপাড়ার দৃশ্যগুলো উদ্বেগের। চলতি বছরের সাত মাসে ৩হাজার ৬৩জন নাগরিকের প্রাণ কেড়ে নেওয়া হয়েছে। অথচ একটি ঘটনারও বিচার পায়নি ভুক্তভোগীর পরিবার। দেশের আইনের শাসন প্রতিষ্ঠা নিয়ে প্রশ্ন তোলা এক্ষেত্রে অব্যশ্যই অযৌক্তিক হবে না। মানবাধিকার সংস্থাগুলো হত্যাকান্ড বন্ধ করার জন্য সরকার ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে জোড়ালো দাবিও জানিয়ে আসছে। কিন্তু তারপরও দৃশ্যত সরকার কোন পদক্ষেপ নেয় না কেন- বোধগম্য নয়। মনে রাখতে হবে- হত্যার ঘটনা সঙ্গে জড়িত ব্যক্তির দৃষ্টান্তমুলক শাস্তি নিশ্চিত করা হলে হত্যাকান্ড আপনা-আপনি কমে যাবে। বিচার ব্যবস্থায় রাজনৈতিক হস্তক্ষেপ কোন ভাবেই কাম্য নয়।

হত্যাকান্ড বন্ধের জন্য সরকারকে কার্যকর ও যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করতে হবে।হত্যাকান্ডের পর তদন্ত প্রতিবেদন দাখিল ও অভিযুক্তকে গ্রেফতার করার জন্য সময় বেঁধে দিতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন দাখিল ও গ্রেফতার করতে না পারলে দায়িত্ব পাওয়া কর্মকর্তার বিরুদ্ধে শাস্তিমুলক পদক্ষেপ নিতে হবে। এক্ষেত্রে কোন অযুহাত মেনে নেওয়া উচিত হবে না। আদালতপাড়ায় স্বচ্ছতা ফিরিয়ে আনতে হবে। নীতিহীন কর্মচারীদের ছাঁটাই করতে হবে। বিচারে যেন অযথা কালক্ষেপন না করা হয়, সেই বিষয়টিও নিশ্চিত করতে হবে। সরকারকে স্মরণ রাখতে হবে- কেবলমাত্র আইনের শাসন প্রতিষ্ঠার মাধ্যমেই এধরণের অপরাধ রোধ করা সম্ভব। সরকার, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টরা এক্ষেত্রে আরো আন্তরিকতার পরিচয় দেবে- এটাই প্রতাশ্যা।

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।