ব্রেকিং নিউজ :
August 18, 2016

সিরিয়ায় বিপন্ন মানবতার আরেক প্রতীক পাঁচ বছরের শিশু ওমরান [ভিডিওসহ]  

6যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার আলেপ্পো শহরে বিধ্বংসী বিমান হামলার পর ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধারের একটি গা ছমছম ভিডিও ফুটেজ প্রকাশ করেছে আলেপ্পো মিডিয়া সেন্টার। সেই ভিডিওতে দেখা গেছে, স্তব্ধ, ক্লান্ত ও রক্তাক্ত ছোট এক বালক কে অ্যাম্বুলেন্সের ভেতরে কমলা রংয়ের একটি চেয়ারে নিয়ে বসানো হয়েছে। পরো শরীর ধুলায় আবৃত, মাথা থেকে রক্ত গড়িয়ে পড়ছে। ৫ বছর বয়সী ওই শিশুটির নাম ওমরান দাকনিশ।

বিদ্রোহী নিয়ন্ত্রিত কাতারজি জেলায় বিমান হামলার পর ওমরানকে ধ্বংসস্তূপের নিচ থেকে উদ্ধারের পর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে মস্তিকে কোনো আঘাত পায়নি ওমরান। পরে তাকে হাসপাতাল থেকে প্রাথমিক চিকিৎসার পর ছেড়ে দেয়া হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের খবরে বলা হয়, “বুধবার (১৭ আগস্ট) আলেপ্পো শহরে সামরিক বাহিনীর বিমান হামলায় পাঁচ শিশু আহত হয়। এদের মধ্যে ওমরানও একজন। বিমান হামলা থেকে প্রাণে বেঁচে গেলেও আহত হয় সে। ভিডিও ফুটেজে দেখা যায়, রাতে অন্ধকারাচ্ছন্ন ধ্বংসস্তূপের নিচ থেকে শিশুটিকে উদ্ধার করে নিয়ে যাচ্ছেন এক ব্যক্তি। অ্যাম্বুলেন্সের ভেতরে শিশুটিকে চেয়ারে বসিয়ে দেন। বিধ্বস্ত ওই শিশু অপলক দৃষ্টিতে তাকিয়ে গাল বেয়ে পড়তে থাকা রক্তে হাত স্পর্শের পর তা অ্যাম্বুলেন্সের চেয়ারে মোছে।”

ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের খবরে বলা হয়, “গত রাতের ওই হামলায় আটজন আহত হয়েছে। যাদের মধ্যে পাঁচ শিশু, এক নারী ও দুই তরুণ।”

ইউটিউবে পোস্ট করা একটি ভিডিও ক্লিপ থেকে একটি স্থির ছবিটি নেওয়া হয়েছিল। পরে ছবিটি বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে হাজার হাজার শেয়ার হয়েছে। টুইটারে ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের প্রতিনিধি রাফ স্যানশেজ প্রথম ওমরানের ছবিটি পোস্ট করেন। পরে সেখানেও ১০ হাজার বার ছবিটি রিটুইট হয়েছে।

কমলা রংয়ের চেয়ারে বসে থাকা ওমরানের রক্তাক্ত এই ছবি ইউরোপে যাওয়ার পথে ভূমধ্যসাগরে নৌকাডুবিতে নিহত সিরীয় শিশু আয়লানের মুখ থুবড়ে পড়ে থাকার দৃশ্য স্মরণ করিয়ে দেয়। যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে পালিয়ে তুরস্কে যাওয়ার পথে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে মারা যায় শিশু আয়লান। সেই সময় শিশু আয়লানের ছবি বিশ্বজুড়ে ব্যাপক সমালোচনার ঝড় তোলে। আয়লানের নিথর দেহের সেই ছবিকে বিশ্ব মানবতার মুখ থুবড়ে পড়ার প্রতীক হিসেবে উল্লেখ করা হয়েছিলো।

সূত্র: দ্য গার্ডিয়ান, টেলিগ্রাফ

বাংলাদেশ২৪অনলাইন/এমএইচ/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।