ব্রেকিং নিউজ :
August 14, 2015

বঙ্গবন্ধু সার্বজনীন এবং সমালোচনার ঊর্ধ্বে

Screen-Shot-2014-08-13-at-4.00.23-PMমুক্তিযুদ্ধের চেতনাসমৃদ্ধ বাংলাদেশ গঠনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কৃতিত্ব অনন্য এবং অসাধারণ। বাংলাদেশের অভ্যুদয়ের পেছনে দীর্ঘ সংগ্রাম ও মুক্তিযুদ্ধ নেতৃত্বদানকারী বঙ্গবন্ধুর অসাধারণ অবদানের কথা শুধু বাংলাদেশ নয়, সারাবিশ্বের স্বীকৃত। ১৫ আগস্টের চক্রান্তের মাধ্যমে বঙ্গবন্ধুকে শারীরিকভাবে হত্যা করা সম্ভব হলেও পরাভূত করতে পারেনি  তাঁর নীতি ও আদর্শকে। সত্যের জয় সুনিশ্চিত। তাই ষড়যন্ত্রকারীদের গভীর চক্রান্তের পরও আজ বঙ্গবন্ধু আমাদের স্মৃতিতে সমুজ্জ্বল।

বঙ্গবন্ধু আজ আমাদের মধ্যে নেই। কিন্তু তার স্বপ্ন, নীতি, দর্শন প্রতিদিন আমাদেরকে প্রভাবিত করে। পরিচালনা করে সত্য ও ন্যায়ের পথে। কিন্তু কালের পরিক্রমায় বঙ্গবন্ধুর আদর্শকে আবদ্ধ করা হচ্ছে সীমিত পরিসরে। ক্রমান্বয়ে রাজনৈতিক পরিমণ্ডলে আবদ্ধ করা হচ্ছে এই সুমহান জাতির জনকের জীবন দর্শনকে। জাতির বৃহত্তর কল্যাণের স্বার্থে দল-মত নির্বিশেষে সকল স্তরের মানুষকে এই ধরণের অপতৎপরতার  বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

স্বাধীনতার স্থপতি হিসাবে বঙ্গবন্ধুর মর্যাদা সার্বজনীন। স্বাধীনতার ইতিহাসে তার অবস্থান সর্বোচ্চ। বঙ্গবন্ধু ১৯৭১ সালে বাঙলা ও বাঙালির অবিসংবাদিত নেতা হিসেবে তৎকালীন পূর্ব পাকিস্তানের বাঙালি জনগোষ্ঠীকে মুক্তি ও স্বাধীনতার পথনির্দেশনা দিয়েছিলেন। দেশের সব মানুষকে একটি স্বপ্ন বাস্তবায়নে অল্প সময়ে একসূত্রে গেঁথে ছিলেন। এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম-১৯৭১ সালের ৭ মার্চ তাঁর বজ্র কণ্ঠে ঘোষিত এই ভাষণ নিরস্ত্র জাতিকে একটি প্রশিক্ষিত সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে নামতে উদ্দীপ্ত করেছিল।

যে কোনো রাজনৈতিক বা সামাজিক সংগঠন বা প্রতিষ্ঠানের নামের সাথে জাতির জনকের তুলনা করা সমীচীন হবে না। তাঁর অবস্থান এসব কিছুর উর্ধ্বে। তাঁর তুলনা কেবল তিনি নিজেই, অন্য কাউকে তাঁর সমতুল্য করা উচিত নয়। এর জন্য উদ্যোগ গ্রহণ করতে হবে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে। দল-মত নির্বিশেষে সকলের কাছে তুলে ধরতে হবে তাঁর মহান আদর্শ। বঙ্গবন্ধুর রাজনৈতিক সংগ্রামী জীবন, সাহস, নেতৃত্ব, ত্যাগ ও মানবিক গুণাবলিসমূহ তুলে ধরতে হবে তরুণ প্রজম্মের কাছে। তাহলেই বিকশিত হবে জাতির জনকের সোনার বাংলার স্বপ্ন।

বঙ্গবন্ধু আমাদের উপহার দিয়ে গেছেন- একটি স্বাধীন দেশ, একটি সন্নিবদ্ধ জাতিসত্তা। তাই, শোকের এই মাসে বাংলাদেশের স্থপতি ও বাঙালি জাতির জনক  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি আমরা সবাই গভীর শ্রদ্ধা নিবেদন করি।

বাংলাদেশ২৪অনলাইন/এমএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।