ব্রেকিং নিউজ :
September 11, 2016

হজের খুৎবায় পারস্পরিক মতপার্থক‌্য ভুলে ঐক্যের ডাক

Haj-Grand+Imam‘লাব্বাইক, আল্লাহুম্মা লাব্বাইক, লা শারিকা লাকা লাব্বাইক, ইন্নাল হামদা ওয়াননি’মাতা লাকা ওয়ালমুল্ক।’ অর্থাৎ—‘আমি হাজির, হে আল্ল্লাহ আমি হাজির, তোমার কোনো শরিক নেই, সব প্রশংসা ও নিয়ামত শুধু তোমারই, সব সাম্রাজ্যও তোমার।’ এই ধ্বনিতে মুখরিত হয়েছে আরাফাতের ময়দান।

বর্ণ-গোত্র, সাদা-কালো সকল বিভেদ ভুলে সবাই আল্লাহকে ডাকছেন, সবাই আল্লাহর অতিথি। তালবিয়া পাঠ করে মহান সৃষ্টিকর্তার কাছে নিজের উপস্থিতি জানান দিয়ে পাপমুক্তির আকুল বাসনায় লাখ লাখ ধর্মপ্রাণ মুসলমান(হাজি)মিনা থেকে আরাফাতের ময়দানে সমবেত হন।

এদিকে, পবিত্র হজের খুতবায় বলা হয়েছে, যারা জঙ্গি তৎপরতা চালায়, ইসলামকে ধ্বংস করার বড় ধরনের পরিকল্পনা রয়েছে তাদের। আবার কথায় কথায় কাফের বলে যারা ফতোয়া দিচ্ছেন, তারাও সঠিক পথে নেই বলেও খুতবায় দাবি করা হয়।

ইসলামের অন্যতম স্তম্ভ হজ পালনের জন্য বাংলাদেশসহ বিশ্বের প্রায় ২৫ লাখ মুসলমান জমায়েত হয়েছেন মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভের জন্য। হজের আনুষ্ঠানিকতার মূল অনুসঙ্গ পবিত্র এই আরাফাত ময়দানের মসজিদে নামিরার মিম্বারে দাঁড়িয়ে খুতবা দিয়েছেন সৌদী আরবের গ্রান্ড মসজিদের ঈমাম শেখ সালিহ বিন হামিদ। খুতবায় তিনি বলেন, দুনিয়াতে যারা ফ্যাসাদ সুষ্টি করে তারা ইসলামের বন্ধু নয়। ইসলামে সন্ত্রাস ও জঙ্গিবাদের স্থান নেই। এছাড়া পারস্পরিক মতপার্থক‌্য ভুলে মুসলিম বিশ্বের নেতাদের এক হওয়ার আহ্বান জানান তিনি।

স্বাস্থ্যের কারণ দেখিয়ে ১৯৮১ সাল থেকে একটানা ৩৫ বছর খুতবা দেয়া সৌদি আরবের গ্রান্ড মুফতি আব্দুল আজিজ আল শাইখ এবছর খুতবা দেয়া থেকে বিরত ছিলেন। প্রথমবারের মতো দেয়া খুতবায় শেখ সালিহ বিন হামিদ আরও বলেন, যারা জঙ্গি তৎপরতা চালায় তাদের বড় পরিকল্পনা রয়েছে ইসলামকে ধ্বংস করার। আবার কথায় কথায় কাফের বলে যারা ফতোয়া দিচ্ছেন তারাও সঠিক পথে নেই বলেও খুতবায় দাবি করেন তিনি।

জোহর ও আসরের মাঝামাঝি সময়ে আরাফাতের খোলা ময়দানে সকল হাজি এক সঙ্গে নামাজ আদায় করেন। এরপর মুসলিম উম্মার শান্তি ও সমৃদ্ধি কামনা করে করা হয় মোনাজাত।

বাংলাদেশ২৪অনলাইন/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।