ব্রেকিং নিউজ :
August 15, 2015

যানজট কমাতে আসছে মেট্রোরেল

মেট্রোরেল

২০১৯ সাল থেকে চালু হচ্ছে মেট্রোরেল। এতে কমবে নগরবাসীর যানজট ভোগান্তি। উভয় দিকে ঘণ্টায় যাতায়াত করতে পারবে ষাট হাজার যাত্রী। উত্তরা থেকে মিরপুর, ফার্মগেট হয়ে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১ কিলোমিটার পথ পাড়ি দিতে সময় লাগবে মাত্র ৩৭ মিনিট।

জানা যায়, ইতোমধ্যে মেট্রোসিক্স এর উড়ালপথের বেশ কিছু জরিপ কাজ শেষ হয়েছে। ২০১৯ সালে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ১২ কিলোমিটার পথে মেট্রোরেল চালু হবে। যানজট নিরসনে স্ট্যাটিজিক ট্রান্সপোর্ট প্লান এসটিপির অধীনে ২০১২ সালে একনেকে অনুমোদিত হয় মেট্রো সিক্স প্রকল্পটি। আর সংসদে পাশ হয় চলতি বছরের জানুয়ারিতে। উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত এই প্রকল্পের কাজ শেষ হবে ২০২০ সালে।

এরই মধ্যে প্রয়োজনীয় জমি অধিগ্রহণসহ শেষ হয়েছে। নির্দিষ্ট দূরত্বে মাটি খুঁড়ে পরীক্ষা করা হচ্ছে লাইনের নকশা বরাবর কোন সেবা সংস্থার লাইন গিয়েছে কিনা। সড়ক বিভাজনের ওপর নির্মাণ করা হবে উড়াল রেলপথ। প্রকল্প ব্যয়ের ২২ হাজার কোটি টাকার মধ্যে ১৬ হাজার ৫শ’ ৯৫ কোটি টাকা আর্থিক সহযোগিতা দিচ্ছে জাইকা। আর বাকি ৫ হাজার ৩শ’ ৯০ কোটি টাকার যোগান দেবে সরকার।

বাংলাদেশ২৪অনলাইন/এমআর

 

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।