ব্রেকিং নিউজ :
September 16, 2016

গবেষণাগার থেকে ১৪ হাজার ডিএনএ নমুনা চুরি!

maxresdefaultইতালির একটি গবেষণাগার থেকে টেস্টটিউবে রাখা প্রায় ১৪ হাজার ডিএনএ নমুনা চুরি হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স। ওই ডিএনএ নমুনাগুলো সংগ্রহ করেছিল ইতালির দরিদ্র অঞ্চল সারদদিনীয়’র মানুষেরা। সেখানকার বিজ্ঞানী-ডাক্তার ও সাধারণ মানুষদের সম্মিলিত প্রচেষ্টায় এই কাজ চলছিলো।

সারদিনিয়া অঞ্চলের মানুষ বেশিদিন বাঁচে, এই ধারণা থেকে তাদের বংশগতির ওপর গবেষণা শুরু করে গবেষকরা। তাই সারদিনিয়া অঞ্চলের বেশকিছু শহর থেকে গবেষকরা সেখানকার স্থানীয়দের ডিএনএ নমুনা সংগ্রহ করেন। গবেষকদের মতে, সারদিনিয়ার একটি নির্দিষ্ট অঞ্চলের মানুষের জিনগত বৈশিষ্ট্যের জন্যই তারা দীর্ঘজীবী হন। ওই অঞ্চলটিকে তারা ‘ব্লু জোন’ বলে আখ্যায়িত করেছেন।

মানুষ যেন আরও বেশি দিন বেঁচে থাকে, সে জন্য গবেষণা করছে বিজ্ঞানীরা। গোটা দুনিয়ার চিকিৎসা বিজ্ঞানের অগ্রগতির স্বার্থে কাজ করছেন তারা। এমনই একজন গবেষক সারদিনীয় নাগরিক পিএরজিওরজিও লোরাই। লোরাই জানিয়েছে, ডিএনএ সংরক্ষণ এবং স্থানীয় অধিবাসীদের শোষণের হাত থেকে রক্ষা করাটাই তার মূল লক্ষ্য।

তবে গত জুলাইয়ে স্থানীয় জনগণ, বুদ্ধিজীবী ও গবেষকদের বিরোধিতা সত্ত্বেও তাজিয়ানা লাইফ সায়েন্সেস নামক একটি  ব্রিটিশ বায়োটেকনোলজি কোম্পানিকে ওই নমুনা সংগ্রহের দায়িত্ব দেওয়া হয়।  পেরদেসদেফোগু শহরে অবস্থিত একটি গবেষণাগারে তাদের নমুনাগুলো সংরক্ষিত ছিল। সেখান থেকে ওই ডিএনএ নমুনা চুরি হওয়ার এক সপ্তাহ পর তদন্তের নির্দেশ দেওয়া হয়।

তদন্ত দলের প্রধান প্রসিকিউটর বিয়াজিও মাজ্জেও বলেছেন, ওই গবেষণাগার থেকে প্রায় ১৪ হাজার টেস্ট টিউব চুরি হয়েছে। তবে অন্যান্য রক্তের নমুনা গবেষণাগারেই সংরক্ষিত আছে।

মাজ্জেও আরও বলেন, তিনি ধারণা করছেন, এমন কেউ ওই ডিএনএ নমুনা চুরি করেছেন, যিনি ওই গবেষণাগারে বিনা বাধায় প্রবেশ করতে পারতেন। কারণ জোর করে গবেষণাগারে প্রবেশের কোনও চিহ্ন তিনি পাননি।

সূত্র: রয়টার্স, দ্য গার্ডিয়ান

বাংলাদেশ২৪অনলাইন/এমএইচ/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।