ব্রেকিং নিউজ :
September 23, 2016

অনিরাপদ হয়ে পড়েছে মোবাইল ব্যাংকিং, ক্ষতিগ্রস্ত হচ্ছে গ্রাহক

মোবাইল ব্যাংকিংয়ে প্রতিদিন গড়ে ৬০৫ কোটি টাকা অর্থ লেনদেন করা হয় । এসব লেনদেন থেকে গ্রাহকদের কাছ থেকে ২ ভাগ আদায় কর‍া হলেও এজেন্টরা সার্ভিস চার্জ পায় ১ দশমিক ৮৫ ভাগ। সাধারণ একজন গ্রাহকের ১ হাজার টাকার লেনদেনে সার্ভিস চার্জ নেয় ১৮ দশমিক ৫ টাকা। কিন্তু এজেন্ট নিয়ে থাকে ২০ টাকা। যেখানে ব্যাংক সিটির মধ্যে ৫০ হাজার টাকা লেনদেনের জন্য কোনো সার্ভিস চার্জ নেয় না। আর সিটির বাইরে করলে খরচ পড়ে ২৩ টাকা। অথচ মোবাইল ব্যাংকিং-এ ৫০ হাজার টাকা লেনদেন করলে (সিটি অথবা সিটির বাইরে) সার্ভিস চার্জ নেয়া হয় ১ হাজার টাকা।

এভাবে মোবাইল ব্যাংকিংয়ে গ্রাহকদের কাছ থেকে প্রতিদিন কোটি কোটি টাকা লোপাটের পাশাপাশি মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন এখন অনিরাপদ হয়ে পড়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। বর্তমানে মোবাইল ব্যাংকিংয়ের জন্য বাংলাদেশ ব্যাংক ৩৩টি ব্যাংককে সনদ দিয়েছে। এরমধ্যে মাত্র ১১টি ব্যাংক এ সেবা চালু করতে পেরেছে। এ ব্যাংকিং সেবার বাইরে যে বাণিজ্যিক প্রতিষ্ঠান সবচাইতে অগ্রণী ভূমিকা পালন করেছে তা হচ্ছে বিকাশ ও ডাচ্‌ বাংলা। তাদের কার্যক্রম সারা দেশ এবং প্রান্তিক পর্যায়ে রয়েছে ঠিকই কিন্তু এর নিরাপত্তা ও ব্যয় এ দুটির অবস্থা ভয়াবহ। তাদের ৬ লাখের বেশি এজেন্ট থাকলেও দেখভালের জন্য বাংলাদেশ ব্যাংক বা বিআরটিএ’র কোনো পরিদর্শন কার্যক্রম নেই।

বাংলাদেশ২৪অনলাইন/এসএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।