ব্রেকিং নিউজ :
October 7, 2016

কখন কোন খাবার খাওয়া বেশি উপকারি

খাবার শুধু খেলেই হবেন না। খাবারটি শরীরের জন্য উপকারি নাকি ক্ষতিকর, কখন খাওয়াটা বেশি স্বাস্থ্যসম্মত তা জানতে হবে। কলা খাওয়ার সঠিক সময় দুপুরে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও ত্বক সুন্দর করে। আর রাতে হজম ও শ্লেষ্মাজনিত সমস্যা হতে পারে। সকালে চকলেট খেলে এন্টি অক্সিডেন্টের মাধ্যমে ত্বক সুন্দর রাখে ও হূদরোগের ঝুঁকি কমায়। বাদাম দুপুরে খেলে উচ্চ রক্তচাপ কামায় ও হার্ট সুস্থ রাখে। এতে প্রচুর পরিমাণ ফ্যাট ও ক্যালরি থাকায় ওজন বৃদ্ধি পেতে পারে। রাতে দই খেলে এটি খাবার হজমে সাহায্য করে। কিন্তু সকালে খালি পেটে এই খাবার ফাঁকা পাকস্থলিতে প্রচুর পরিমাণে এসিড তৈরি করে। দুপুরে মাংস খেলে অবসাদ দূর করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। এই খাবার চার-পাঁচ ঘণ্টা ধরেহজম হয় বলে হজম শক্তিতে বাঁধা দেয়। তাই রাতে এই খাবার গ্রহণ করা ঠিক নয়।

দুপুরে ভাত আপনাকে প্রচুর কার্বোহাইড্রেট সারাদিন শক্তি যোগায়। কিন্তু রাতে এটি ওজন বৃদ্ধি করে। সকালে আলু কোলেস্টরেল কমাতে সাহায্য করে ও মিনারেলের অভাব ফূরণ করে। প্রচুর ক্যালরি থাকার কারণে ওজন বৃদ্ধি পেতে পারে। টমেটো সকালে হজম শক্তি বৃদ্ধি করে ও মেটাবলিজমে সাহায্য করে। আর রাতে পেকটিন ও অক্সালিক এসিড নিঃসৃত হওয়ার ফলে পেট ফেঁপে যায়। আপেল রক্ত থেকে সুগার ও কোলেস্টরলের পরিমাণ কমাতে সাহায্য করে। রাতে আপেল হজম হতে সময় নেয় ও পাকস্থলিতে এসিডের পরিমাণ বৃদ্ধি করে। কমলা সন্ধ্যায় কমলা হজম শক্তি বৃদ্ধি করে ও মেটাবলিজমে সাহায্য করে। আর সকালে খালি পেটে খেলে পাকস্থলিতে গ্যাস তৈরি হয়।

সংগৃহীত

 

 

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।