ব্রেকিং নিউজ :
August 19, 2015

ক্রিকেটকে গুডবাই জানাচ্ছে তিন মহারতি

ক্রিকেট বিশ্ব এমন দিন হয়তো কোন দিন দেখেনি। একসঙ্গে বিদায় নিচ্ছে তিন জীবন্ত কিংবদন্তী। একজন শ্রীলঙ্কার ক্রিকেট গ্রেট কুমার সাঙ্গাকারা। অন্যজন অস্ট্রেলিয়ার অন্যতম সফল অধিনায়ক মাইকেল ক্লার্ক। তাদের সঙ্গে শরীক হচ্ছে আরেক অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান ক্রিস রজার্স।

আর কোনদিন তাদের ব্যাটিং ঝলক দেখা যাবে না। তাদেরকে বিদায় দিয়ে যতটা না আবেগপ্রবল হবে শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া, তার চেয়ে বেশী বেদনার অশ্রু ঝরাবে ক্রিকেট বিশ্ব। ক্রিকেট ইতিহাসে স্মরণীয় হয়ে থাকবে তারা।

বিদায় নিচ্ছে ক্রিকেটের তিন মহারতি1কুমার সাঙ্গাকারাঃ ২০০০ সালে দক্ষিণ আফ্রিকার সঙ্গে টেস্টে অভিষেক হয় তাঁর। প্রথম ইনিংসে ২৩ রান আসে ব্যাট থেকে। একই সালে ওয়ানডে অভিষেক ম্যাচে তাঁর ৩৫ রানের ইনিংসে ভর করে পাকিস্তানের বিপক্ষে জয় পায় লঙ্কানরা। মাহেলা জয়াবর্ধনের সাথে গড়ে উঠে জুটি। তাদের দু’জনের শক্ত জুটিতে নির্ভর করে ২০০৭ ও ২০১১ বিশ্বকাপ ফাইনাল খেলে শ্রীলঙ্কা।

ভারতের বিপক্ষে কলম্বো টেস্টে তার ক্রীড়া নৈপূন্য মনে রাখবে সমর্থকরা। স্যার ডন ব্র্যাডম্যানের ১১টি ডাবল সেঞ্চুরি স্পর্শ করতে তাঁর দরকার মাত্র ১টি ডাবল সেঞ্চুরি। ১৫বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে বিশ্বকাপ খেলেছেন ৪টি, ১৩৩টি টেস্ট ম্যাচে ১২৩৫০ রান। টেস্টে সর্বোচ্চ রান ৩১৯। ৪০৪টি ওয়ানডেতে রান করেছেন ১৪২৩৪, সর্বোচ্চ ১৬৯ রান।

MELBOURNE, AUSTRALIA - MARCH 29:  Michael Clarke of Australia celebrates with the trophy during the 2015 ICC Cricket World Cup final match between Australia and New Zealand at Melbourne Cricket Ground on March 29, 2015 in Melbourne, Australia.  (Photo by Ryan Pierse/Getty Images)

মাইকেল ক্লার্কঃ ২০০৩ সালে ওয়ানডেতে অভিষেক হয় তাঁর। সেই সময় নিয়মিত দলে খেলতে পারেনি এই জীবন্ত কিংবদন্তী। অলরাউন্ড নৈপুণ্যে দলে
জায়গা করে নিতে সময় লাগেনি। পরবর্তীতে তাঁকে রিকি পন্টিং’এর সহকারী অধিনায়ক হিসাবে দায়িত্ব দেওয়া হয়। ২০০৭ সালে টি২০’র অধিনায়ক হিসাবে দায়িত্ব পান। ২০১১ বিশ্বকাপের পর পন্টিং অবসরে গেলে দলের হাল ধরেন। তাঁর নেতৃত্বে ২০১১’এর ছন্যছাড়া দলটা ২০১৫ বিশ্বকাপ জয় করে। তিনি হলেন অস্ট্রেলিয়ার সর্বকনিষ্ঠ বিশ্বকাপ জয়ী অধিনায়ক। সাফল্যের শেষ প্রান্তে আসে ইংল্যান্ডের সঙ্গে অ্যাশেজ সিরিজ হারার গ্লানি নিয়ে বিদায় নিতে হচ্ছে তাঁকে।

১২বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে বিশ্বকাপ খেলেছেন ৩টি।দুটিতে কাপ জিতেছে অস্ট্রেলিয়া। ১১৪টি টেস্ট ম্যাচে ৮৬২৮ রান। টেস্টে সর্বোচ্চ রান ৩২৯। ২৪৫টি ওয়ানডেতে রান করেছেন ৭৯৮১, সর্বোচ্চ ১৩০ রান। টেস্টে ৩১টি ও ওয়ানডেতে ৫৭ উইকেট শিকার করেছেন।

বিদায় নিচ্ছে ক্রিকেটের তিন মহারতি3
ক্রিস রজার্সঃ
৩০ বছর বয়সে ২০০৮ সালে ভারতের বিপক্ষে টেস্টে অভিষেক হয় তাঁর। ২০১৩ সালে অ্যাশেজ সিরিজে অসাধারণ ক্রিকেট খেলেন। তাঁর দূরন্ত ব্যাটিং এ ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে অস্ট্রেলিয়া। ২৪ টেস্টে ১৯৭২ রান করেন। টেস্টে সর্বোচ্চ রান ১৭৩।

তবে বিদায়ের আগে ক্রিকেট বিশ্বকে উপহার দিয়ে যাচ্ছে এই তিন তারকা। ২০ সেপ্টেম্বর ক্যারিয়ারে শেষবারের জন্য ব্যাট তুলবেন তারা। সাঙ্গাকারা নামবে ভারতের বিপক্ষে। আর ক্লার্ক ও রজার্স নামবে অ্যাশেজের শেষ টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে।

বাংলাদেশ২৪অনলাইন/এসএ/এমআই

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ [email protected]

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।