ব্রেকিং নিউজ :
October 31, 2016

‘ঋণ করেও বিলাসিতা করার প্রবণতা বেড়েছে’

বর্তমানে তরুণ প্রজন্মের মধ্যে সঞ্চয়ের প্রবণতা কম। বর্তমান জীবনমানের পরিবর্তনের কারণে নতুন নতুন চাহিদা সৃষ্টি হচ্ছে। এতে করে মানুষের সঞ্চয়ের অভ্যাস গড়ে উঠছে না এবং সঞ্চিত অর্থ রাখার জন্য দেশে নিরাপদ প্রতিষ্ঠানের যথেষ্ট অভাব রয়েছে বলেও মনে করেন অর্থনীতিবিদরা।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ বলেন, ব্যক্তি জীবনে যতো বেশি সঞ্চয় হবে ততোই বাড়বে ব্যক্তি, পারিবারিক ও সামাজিক নিরাপত্তা। কিন্তু তরুণ প্রজন্মের মধ্যে সঞ্চয়ের প্রবণতা গড়ে উঠছে না। জীবনমানের পরিবর্তনে বাড়তি ব্যয় বেড়ে গেছে। মোবাইলফোন কিংবা প্রযুক্তির নতুন নতুন ব্যবহারে প্রয়োজনের চেয়ে অপ্রয়োজনীয় ব্যয় বেশি হচ্ছে। তাই আমাদের উচিত তরুণদের সঞ্চয়ের প্রতি উৎসাহিত করা। এবং তাদের বিনিয়োগে আস্থার জায়গা তৈরি করা।

অর্থনীতিবিদ অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, সময়ের পরিবর্তনে সঞ্চয়ের ধরনও পরিবর্তন হয়েছে। এক সময় মানুষ জমি বা গহনা কিনে সঞ্চয় করতো আর বাড়িতেই টাকা রাখতো। কিন্তু এখন মানুষ ব্যাংক বা বীমা করে টাকা রাখছে। আবার বিভিন্ন অর্থ প্রতিষ্ঠানেও তারা সঞ্চিত অর্থ বিনিয়োগ করছে। আবার অনেক ক্ষেত্রে প্রতারণার শিকারও হচ্ছে। যেমন ডেসটিনির মতো প্রতিষ্ঠানে বিনিয়োগ করে অনেকেই সর্বস্বান্ত হয়েছে। কাজেই মানুষকে যেমন সঞ্চয়ে উৎসাহিত করতে হবে তেমনি তার সঞ্চিত অর্থের নিরাপত্তার জন্য পুরো অর্থনৈতিক পদ্ধতির মনিটরিং প্রয়োজন। যাতে মানুষ তার সঞ্চিত সম্পদ নিরাপদে রাখতে পারে। বর্তমানে মুক্ত আকাশ সংস্কৃতির কারণে বিজ্ঞাপন মানুষকে প্রভাবিত করছে। এতে করে মানুষের মধ্যে ভোগবাদী অভ্যাস গড়ে উঠছে। ঋণ করেও বিলাসিতা করার প্রবণতা বেড়ে যাচ্ছে।

বাংলাদেশ২৪অনলাইন/এসএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।