ব্রেকিং নিউজ :
November 8, 2016

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কখন ভোট শুরু, কবে ফলাফল

us-elections-20122বিশ্বজুড়ে এখন আগ্রহ-উদ্দীপনার বিষয় মার্কিন নির্বাচন। সবার মাঝে একটাই কৌতূহল হতে যাচ্ছে পরবর্তী প্রেসিডেন্ট হিলারি ক্লিনটন না ডোনাল্ড ট্রাম্প। এবারের নির্বাচনে সম্ভাব্য প্রায় ১২ কোটি ভোটার ভোট দেবেন বলে ধারণা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটাররা ব্যালটে প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট পদে দু’জনকে ভোট দেন। একই সঙ্গে ভোট দেন ইলেক্টোরাল প্রতিনিধিকে।

আজ ৮ নভেম্বর (মঙ্গলবার) স্থানীয় সময় সকাল ৬টা থেকে ৭টার মধ্যে যুক্তরাষ্ট্রের ৫০টি রাজ্যে ভোট গ্রহণ শুরু হবে। এই ভোট গ্রহণ চলবে কেন্দ্রগুলো বন্ধ হওয়া শুরু হবে রাত ৭টা পর্যন্ত (বাংলাদেশ সময় বুধবার সকাল ৬টা)।

যুক্তরাষ্ট্রে টাইমজোনের ভিন্নতার কারণে রাজ্যের ভোট গ্রহণ শুরুর সময় ও শেষের সময়ের মধ্যে তারতম্য থাকবে। ভোট গ্রহণ শেষে বুথ ফেরত পূর্বাভাস প্রকাশ করবে মার্কিন টেলিভিশন চ্যানেলগুলো। বুথ ফেরত এ পূর্বাভাস প্রথমে পূর্ব উপকূলীয় রাজ্যগুলো থেকে প্রকাশ করা হবে। চূড়ান্ত ফলা প্রকাশ করা হবে মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১টায় (বাংলাদেশ সময় বুধবার সকাল ১০টায়)।

প্রার্থীদের নিজ নিজ ভোট টালির মাধ্যমে এক এক করে প্রতিটি রাজ্যে জয়ীর নাম ঘোষণা করা হবে। ডেমোক্রেটিক দলের জন্য নীল ও রিপাবলিকান দলের জন্য লাল রঙের টালিতে প্রকাশ করা হবে ফলাফল। নিউ হ্যাম্পশায়ারের একটি ছোট্ট গ্রাম ডিক্সভিলে নচ থেকে সর্বপ্রথম নির্বাচনী ফলাফল ঘোষণা করা হবে। এরপর জর্জিয়া, সাউথ ক্যালিফোর্নিয়া, ভারমন্ট, ইন্ডিয়ানা ও কেন্টাকিতে ভোট গ্রহণ শেষ হলেই শুরু হবে ফল প্রকাশ।

২০১৭ সালের ২০ জানুয়ারি জয়ী প্রার্থী ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পাশাপাশি সামরিক বাহিনীর কমান্ডার ইন চিফ হিসেবে হোয়াইট হাউসে প্রবেশ করবেন। ওইদিনই প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করবেন পরবর্তী প্রেসিডেন্ট।

বাংলাদেশ২৪অনলাইন/এমএইচ/টিএম

একই রকম সংবাদ

সম্পাদকঃ আলী অাহমদ
যোগাযোগঃ ১৪৮/১, গ্রীণ ওয়ে, নয়াটোলা, মগবাজার, ঢাকা-১০০০
ফোনঃ ০১৭৯৪৪৪৯৯৯৭-৮
ইমেইলঃ bangladesh24online.news@gmail.com

Copyrıght Bangladesh24online @ 2015.               এই ওয়েবসাইটের কোনো লেখা বা ছবি অনুমতি ছাড়া নকল করা বা অন্য কোথাও প্রকাশ করা সম্পূর্ণ বেআইনি ।