ডিএসইতে লেনদেন কমেছে ২৫৪ কোটি টাকা

১৫ ফেব্রুয়ারী ২০২১

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারে (১৪ ফেব্রুয়ারি) আগের দিনের চেয়ে  ২৫৪ কোটি টাকার লেনদেন কম হয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে  (ডিএসই)।কারণ সিংহভাগ শেয়ারের দর কমায় সূচকের মিশ্র প্রবণতা। লেনদেনে শুরু থেকে শেষ পর্যন্ত ছিল পতনের চিত্র। অন্যদিকে চিটাগং স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেনও কম হয়েছে।

 

এই দিন ডিএসইতে ৩৫১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়।  দর বেড়েছে ৫৭টির এবং কমেছে ১৯৩টির। বাকি ১০১টি  অপরিবর্তিত ছিল। লেনদেন হয় ৮০১ কোটি ৬৬ লাখ ৬ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয় এক হাজার ৫৫ কোটি ৪৭ লাখ ৬৮ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। 

 

রোববার প্রধান সূচক ডিএসইএক্স ৩৭ দশমিক ৩৭ পয়েন্ট কমে পাঁচ হাজার ৪৪৭ দশমিক ৬৪ পয়েন্টে পৌঁছায়। শরিয়াহ্ সূচক ২ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে এক হাজার ২৩৮ দশমিক ৬১ পয়েন্টে অবস্থান করে। ডিএস ৩০ সূচক ১০ দশমিক ৭০ পয়েন্ট  কমে দুই হাজার ৯৯ দশমিক ৯৮ পয়েন্টে স্থির হয়।  বাজার মূলধন ৪ হাজার ৬২ কোটি ৩৫ লাখ ৪৩ হাজার টাকা কমে দাঁড়ায় চার লাখ ৬৫ হাজার ৬৪৮ কোটি ৪৩ লাখ ৭৪ হাজার টাকায়। টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। দর বৃদ্ধির শীর্ষে ছিল তাওফিকা ফুডস অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। 

 

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৬১ দশমিক ১৪ পয়েন্ট  কমে ৯ হাজার ৫২৩ দশমিক ৯৩ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৯৭ দশমিক ৫০ পয়েন্ট কমে ১৫ হাজার ৭৮৬ দশমিক ৪৭ পয়েন্টে অবস্থান করে। ২১৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। দর বেড়েছে ৪২টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত ছিল ৪৪টি। লেনদেন হয়েছে ৪১ কোটি ৫৫ লাখ এক হাজার ১২৬ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৩ কোটি ৩৯ লাখ ৫৩ হাজার ৩০৪ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এই হিসাবে লেনদেন কমেছে ৪১ কোটি ৮৪ লাখ ৫২ হাজার ১৭৮ টাকার। লেনদেনের শীর্ষে ছিল সিটি ব্যাংক লিমিটেড। 

 

এমকে


মন্তব্য
জেলার খবর