বাংলাদেশি গৃহকর্মী আবিরন হত্যা মামলায় সৌদি গৃহকর্ত্রীর মৃত্যুদণ্ডাদেশ

১৫ ফেব্রুয়ারী ২০২১

সৌদি আরবে বাংলাদেশি গৃহকর্মী আবিরন বেগম হত্যা মামলায় দোষী সাব্যস্ত হওয়ায় ভুক্তভোগীর গৃহকর্ত্রীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে রিয়াদের ক্রিমিনাল কোর্ট। একই সঙ্গে ৫০ হাজার রিয়াল জরিমানাসহ ৩ বছর ২ মাস কারাদণ্ড দেওয়া হয়েছে গৃহকর্তাকে। স্থানীয় সময় রোববার এই রায় ঘোষণা করা হয়।দূতাবাস থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে এই কথা বলা হয়েছে।

 

দণ্ডিত গৃহকর্ত্রীর নাম আয়েশা আল জিজানী ও গৃহকর্তার নাম বাসেম সালেমের । গৃহকর্ত্রীর বিরুদ্ধে সুনির্দিষ্টভাবে ও ইচ্ছাকৃত হত্যাকাণ্ড সংঘটনের অভিযোগ এবং গৃহকর্তার বিরুদ্ধে হত্যাকাণ্ডের আলামত ধ্বংস, আবিরন বেগমকে নিজ বাসার বাইরে বিভিন্ন জায়গায় কাজে পাঠানো ও চিকিৎসার ব্যবস্থা না করার পৃথক পৃথক অভিযোগ প্রমান হওয়ায় এই দণ্ড দেওয়া হয়। এই মামলার আরেক আসামি ও দণ্ডিত দম্পতির ছেলে ওয়ালিদ বাসেম সালেমের বিরুদ্ধে সুনির্দিষ্টভাবে হত্যাকাণ্ডে সহযোগিতা করার অভিযোগ প্রমাণ হয়নি। তবে আবিরন বেগমকে বিভিন্নভাবে অসহযোগিতা করায় তাকে সাত মাসের কিশোর সংশোধনাগারে থাকার আদেশ দেওয়া হয়। রায়ের বিরুদ্ধে আগামী ৩০ দিনের মধ্যে আপিল করার সুযোগ পাবেন দণ্ডিতরা।

 

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৪ মার্চ রিয়াদের আজিজিয়ায় আবিরন বেগম সৌদি গৃহকর্ত্রীর নির্যাতনে মারা যায়।পরবর্তীতে হাসপাতালের ফরেনসিক রিপোর্টে জানা যায়- তাকে হত্যা করা হয়েছে। এরপরই ঘটনাটি আদালত পর্যন্ত গড়ায়। রোববার আদালতে মামলা পরিচালনার জন্য দূতাবাসের শ্রম উইংয়ের প্রথম সচিব মো. সফিকুল ইসলাম ও আইন সহায়তাকারী সোহেল আহমেদ উপস্থিত ছিলেন। এদিকে আবিরন বেগম হত্যা মামলায় ন্যায়বিচার নিশ্চিত করায় সৌদি সরকারকে ধন্যবাদ জানান ও কৃতজ্ঞতা প্রকাশ করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

 

এমকে


মন্তব্য
জেলার খবর