সূচক ও লেনদেনের উত্থান ডিএসইতে

১৬ ফেব্রুয়ারী ২০২১

আগের দিনের তুলনায় সোমবার সিংহভাগ শেয়ারের দর বাড়ায় সূচকের সঙ্গে ২৮০ কোটি ৬১ লাখ ২১ হাজার টাকার লেনদেন বেড়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। লেনদেন হয় এক হাজার ৮২ কোটি ২৭ লাখ ২৭ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। শুরু থেকে শেষ পর্যন্ত উত্থানের চিত্র ছিল লেনদেনে। তবে সূচক ও লেনদেন- উভয়ই কমেছে চিটাগং স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

 

সোমবার ডিএসইতে ৩৫১টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। দর বেড়েছে ২২৬টির, কমেছে ৩৪টির আর অপরিবর্তিত ছিল ৯১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর । ২১ কোটি ৭৭ লাখ ৮২ হাজার ৩৬১টি শেয়ার এক লাখ ৬৯ হাজার ১৫৭ বার হাতবদল হয়। প্রধান সূচক ডিএসইএক্স ৯৭ দশমিক ৪৪ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৫৪৫ দশমিক ০৯ পয়েন্টে পৌঁছায়। ডিএসইএস সূচক ২১ দশমিক ৬০ পয়েন্ট বেড়ে এক হাজার ২৬০ দশমিক ২২ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৪৬ দশমিক ১৫ পয়েন্ট বেড়ে দুই হাজার ১৪৬ দশমিক ১৪ পয়েন্টে স্থির হয়। বাজার মূলধন ৯ হাজার ১৮৭ কোটি সাত লাখ ৫০ হাজার টাকা বেড়ে দাঁড়ায় চার লাখ ৭৪ হাজার ৮৩৫ কোটি ৫১ লাখ ২৪ হাজার টাকায়।

 

টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। ১০ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে ছিল বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।  রোববার লেনদেন হয়েছিল ৮০১ কোটি ৬৬ লাখ ছয় হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। 

 

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২২৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ১৪৬টির, কমেছে ৪৪টির এবং ৩৮টির দর অপরিবর্তিত ছিল।  লেনদেন হয়েছে ৩৯ কোটি ৯১ লাখ ১৬ হাজার ৯২১ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। প্রধান সূচক সিএসসিএক্স ১৭৫ দশমিক ৫৫ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৬৯৯ দশমিক ৪৮ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ২৮৭ দশমিক ০২ পয়েন্ট বেড়ে ১৬ হাজার ৭৩ দশমিক ৪৯ পয়েন্টে অবস্থান করে। রোববার লেনদেন হয়েছিল ৪১ কোটি ৫৫ লাখ এক হাজার ১২৬ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এই হিসাবে লেনদেন কমেছে এক কোটি ৬৩ লাখ ৮৪ হাজার ২০৫ টাকার। টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে ছিল তাওফিকা ফুডস লিমিটেড। 

 

এমকে

 


মন্তব্য
জেলার খবর