একনেকে ৯ প্রকল্পের অনুমোদন

১৭ ফেব্রুয়ারী ২০২১

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)’র বৈঠকে ৯টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে।প্রকল্পগুলো বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ১৯ হাজার ৮৪৪ কোটি ৫৭ লাখ টাকা। মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) অনলাইন বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়।বৈঠকে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

প্রাক্কলিত ব্যয়ের উৎসের মধ্যে সরকারের তহবিলের ছয় হাজার ৫৯৯ কোটি ৮৮ লাখ টাকা এবং বৈদেশিক  ঋণ  ১৩ হাজার ২৪৪ কোটি ৬৯ লাখ টাকা। প্রকল্পগুলো হচ্ছে-বিটিসিএল-এর ইন্টারনেট প্রটোকল (আইপি) নেটওয়ার্ক উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প; পায়রা সমুদ্রবন্দরের প্রথম টার্মিনাল এবং আনুষঙ্গিক সুবিধাদি নির্মাণ (প্রথম সংশোধিত) প্রকল্প; সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্প; বাংলাদেশ বেতার, সিলেট কেন্দ্র আধুনিকায়ন ও ডিজিটাল সম্প্রচার যন্ত্রপাতি স্থাপন (প্রথম সংশোধিত) প্রকল্প; পশ্চিম গোপালগঞ্জ সমন্বিত পানি ব্যবস্থাপনা প্রকল্প (প্রথম পর্যায়), চট্টগ্রাম জেলাধীন হাটহাজারী ও রাউজান উপজেলায় হালদা নদীর উভয় তীরের ভাঙন থেকে বিভিন্ন এলাকা রক্ষাকল্পে তীর সংরক্ষণ কাজ (দ্বিতীয় সংশোধিত) প্রকল্প; ভোনা জেলার দৌলতখান উপজেলাধীন দৌলতখান পৌরসভা ও চকিঘাট এবং অন্যান্য অধিকতর ঝুঁকিপূর্ণ এলাকা মেঘনা নদীর ভাঙন হতে রক্ষা প্রকল্প; কাজুবাদাম ও কফি গবেষণা, উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্প এবং অনাবাদি পতিত জমি ও বসতবাড়ির আঙিনায় পারিবারিক পুষ্টি বাগান স্থাপন প্রকল্প।


 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে আর সংশ্লিষ্ট মন্ত্রীসহ অন্যান্যরা শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষ থেকে বৈঠকে অংশ নেন।বৈঠকে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী  তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী  শাহাব উদ্দিন এবং সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা অংশ নেন।

 

 এমকে


মন্তব্য
জেলার খবর