জনঘনত্ব ও যোগাযোগভিত্তিক নির্ধারণ হবে ভবনের উচ্চতা

১৮ ফেব্রুয়ারী ২০২১

রাজধানী ঢাকায়  সংশ্লিষ্ট এলাকার জনঘনত্ব ও যোগাযোগ ব্যবস্থার ভিত্তিতে ভবনের উচ্চতা নির্ধারণ করা হবে। স্থপতি, নগর পরিকল্পনাবিদ ও বেসরকারি আবাসন খাত সংশ্লিষ্টসহ অন্যান্য অংশীজনদের সঙ্গে আলোচনার মাধ্যমে এই বিষয়ে  চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। এমনটাই বলেছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী এবং ড্যাপ রিভিউ কমিটির আহবায়ক তাজুল ইসলাম। বুধবার (১৭ ফেব্রুয়ারি) ড্যাপ বাস্তবায়নের বিষয়ে রিয়েল এস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন (রিহ্যাব) ও বাংলাদেশ ল্যান্ড ডেভেলপারস অ্যাসোসিয়েশন (বিএলডিএ)’র প্রতিনিধিদের সঙ্গে এক সভায় এসব কথা বলেন।

 

মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে এই সভা হয়।সভাপতিত্ব করেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লাহ খন্দকার।মন্ত্রী তাজুল ইসলাম জানান, ঢাকাকে একটি বাসযোগ্য, আধুনিক ও দৃষ্টিনন্দন শহরে রূপান্তরে জোনভিত্তিক ভবনের উচ্চতা নির্ধারণ করা হবে। শহরের কোন অঞ্চলে কত তলা বিল্ডিং হলে মানুষ সব নাগরিক সুযোগ-সুবিধা পাবে, সে অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হবে। মানুষের চলাচলের জন্য রাস্তা ও স্কুল-কলেজ, শপিংমল, হেলথ সেন্টার, খেলাধুলার মাঠ, জলাধার এবং সবুজায়নসহ অন্যান্য নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করতে হবে। তিনি বলেন, আমাদের সবার উদ্দেশ্য একটাই। সেটি হচ্ছে ঢাকা নগরীকে বাসযোগ্য, দৃষ্টিনন্দন ও আধুনিক করে গড়ে তোলা। আর এজন্যই ড্যাপের মতো দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। 

 

সভায় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, রাজউকের ভারপ্রাপ্ত চেয়ারম্যান মো. শফিউল্লাহ, ড্যাপের প্রকল্প পরিচালক মো. আশরাফুল ইসলাম, বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান ও বিএলডিএর সভাপতি আহমেদ আকবর সোবহান এবং রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিনসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

 

এমকে

 


মন্তব্য
জেলার খবর