লেনদেন কমেছে  প্রায় ১৩২ কোটি টাকা

১৮ ফেব্রুয়ারী ২০২১

আগের দিনের তুলনায়  বুধবার (১৭ ফেব্রুয়ারি) ১৩১ কোটি ৮৬ লাখ ৯৮ হাজার  টাকা লেনদেন কমেছে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। একই সঙ্গে সব সুচকেও পতন দেখা গেছে। শেয়ার লেনদেন হয় ৩৪৪টি কোম্পানির। দর বেড়েছে ১০১টির, কমেছে ১৪১টির এবং ১০২টির দর ছিল অপরিবর্তিত। অন্যদিকে চিটাগং স্টক এক্সচেঞ্জের (সিএসই) পরিস্থিতিও একই রকম ছিল।

 

বুধবার ডিএসইতে লেনদেন হয় ৮৬৩ কোটি ৮৬ লাখ ৬৯ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। ১৮ কোটি ৫১ লাখ ৫৪ হাজার ১১১টি শেয়ার এক লাখ ৪২ হাজার ৫৫৮ বার হাতবদল হয়। শুরু থেকে শেষ পর্যন্ত লেনদেনে উত্থান পতনের চিত্র দেখা গেছে।  প্রধান সূচক ডিএসইএক্স ২৩ দশমিক ৭১ পয়েন্ট কমে পাঁচ হাজার ৫০৩ দশমিক ৬৭ পয়েন্টে পৌঁছায়। ডিএসইএস সূচক এক দশমিক ৬৪ পয়েন্ট কমে এক হাজার ২৫০ দশমিক ৯১ পয়েন্টে অবস্থান করে। ডিএস৩০ সূচক ২৫ দশমিক ৭৬ পয়েন্ট কমে দুই হাজার ১২০ দশমিক ৪০ পয়েন্টে স্থির হয়। বাজার মূলধন তিন হাজার ৫৬ কোটি ৩১ লাখ ৪৩ হাজার টাকা কমে দাঁড়ায় চার লাখ ৬৮ হাজার ৬৯১ কোটি ২০ লাখ ৫২ হাজার টাকায়। টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে আসে বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। দর বৃদ্ধির শীর্ষে ছিল জনতা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৯৯৫ কোটি ৭৩ লাখ ৬৭ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

 

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ১১ কোটি ৬৬ লাখ ৮০ হাজার ৫৮৩ টাকার। ২৪০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়। দর বেড়েছে ৭৬টির, কমেছে ১০৭টির এবং ৫৭টির দর অপরিবর্তিত ছিল। প্রধান সূচক সিএসসিএক্স ৪২ দশমিক ৩৩ পয়েন্ট কমে ৯ হাজার ৬১৬ দশমিক ১২ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ৬৬ দশমিক ৫৩ পয়েন্ট কমে ১৫ হাজার ৯৪১ দশমিক ২৯ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় ২৬ কোটি ৩৯ লাখ ৩৬ হাজার ১৫৩ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৮ কোটি ছয় লাখ ১৬ হাজার ৭৩৬ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। 

 

এমকে


মন্তব্য
জেলার খবর