শেষ কার্যদিবসেও সূচক ও লেনদেনে পতন

১৯ ফেব্রুয়ারী ২০২১

সপ্তাহের শেষ কার্যদিবসেও (বৃহস্পতিবার) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পতন দেখা গেছে সব সূচকের। আগের দিনের তুলনায় লেনদেন কমেছে ১৬৯ কোটি ৭৩ লাখ ৪১ হাজার টাকা। ৩৪৬টি কোম্পানির শেয়ার লেনদেন হয়। দর বেড়েছে ৭৬টির, কমেছে ১৪৪টির এবং  অপরিবর্তিত ছিল ১২৬টির । অন্যদিকে চিটাগং স্টক এক্সচেঞ্জের (সিএসই) চিত্রও একই রকম ছিল।

ডিএসইতে এই দিন লেনদেন হয় ৬৯৪ কোটি ১৩ লাখ ২৮ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। ১৫ কোটি ৪১ লাখ ৪৩ হাজার ৭২২টি শেয়ার এক লাখ ২৫ হাজার ৯৫৭ বার হাতবদল হয়। প্রধান সূচক ডিএসইএক্স ২৭ দশমিক ৬৯ পয়েন্ট  কমে পাঁচ হাজার ৪৭৫ দশমিক ৯৮ পয়েন্টে পৌঁছায়। ডিএসইএস  সূচক আট দশমিক ৪২ পয়েন্ট কমে এক হাজার ২৪২ দশমিক ৪৮ পয়েন্টে অবস্থান করে। ডিএস৩০ সূচক ১৪ দশমিক ৮২ পয়েন্ট কমে দুই হাজার ১০৫ দশমিক ৫৭ পয়েন্টে স্থির হয়।  বাজার মূলধন তিন হাজার ৫৬ কোটি ৩১ লাখ ৪৩ হাজার টাকা কমে দাঁড়ায় চার লাখ ৬৮ হাজার ৬৯১ কোটি ২০ লাখ ৫২ হাজার টাকায়। টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে ছিল বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড। দর বৃদ্ধির শীর্ষে থাকে বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।  আগের কার্যদিবসে লেনদেন হয় ৮৬৩ কোটি ৮৬ লাখ ৬৯ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। 

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন কমেছে দুই কোটি ৮৫ লাখ ৮৬ হাজার ৩৫ টাকা।লেনদেন হয়েছে ২৩ কোটি ৫৩ লাখ ৫০ হাজার ১১৮ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।  শেয়ার লেনদেন হয় ২২৮টি কোম্পানির। দর বেড়েছে ৫৬টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত ছিল ৬১টির । প্রধান সূচক সিএসসিএক্স ৭১ দশমিক ৭৪ পয়েন্ট কমে ৯ হাজার ৫৪৪ দশমিক ৩৭ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১২০ দশমিক শূন্য দুই পয়েন্ট কমে ১৫ হাজার ৮২১ দশমিক ২৬ পয়েন্টে অবস্থান করে। লেনদেনের শীর্ষে থাকে রবি আজিয়াটা লিমিটেড। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৬ কোটি ৩৯ লাখ ৩৬ হাজার ১৫৩ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। 

 

এমকে

 


মন্তব্য
জেলার খবর