সাড়ে ৩৬ হাজার কোটি টাকা উধাও

২০ ফেব্রুয়ারী ২০২১

নিয়ন্ত্রক সংস্থার চেষ্টার পরও কালো মেঘ কাটছে না শেয়ারবাজার (ঢাকা স্টক এক্সচেঞ্জে) থেকে। টানা পাঁচ সপ্তাহের পতনে ৩৬ হাজার ৫১ কোটি টাকা মুলধন উধাও  হয়েছে এই বাজার থেকে।গত সপ্তাহেই মুলধন হারিয়েছে চার হাজার কোটি টাকা, কমেছে প্রধান মূল্যসূচক। অবশ্য  কিছুটা বেড়েছে লেনদেনের পরিমাণ। পতনের ধারা অব্যাহত থাকায় আরও পতনের আশঙ্কা করছে বিনিয়োগকারীরা,  বাজারটি নিয়ে নানান গুজবও মিলছে ডানা ।

গত সপ্তাহজুড়ে ডিএসইতে প্রধান মূল্যসূচক কমেছে দশমিক ১৬ শতাংশ। আর লেনদেন বেড়েছে প্রায় ৯ শতাংশ। সপ্তাহের প্রথমদিন রোববার বড় দরপতন হয় বড় বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের শেয়ার বিক্রির চাপে। দ্বিতীয় দিনে  বাড়লেও তারপরের তিন দিন টানা দরপতন হয়েছে। ৩৭০টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে এই সপ্তাহে। এর মধ্যে দাম বেড়েছে ১২৭টির, দাম কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ১১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের। শেয়ারের দাম বাড়লেও ডিএসই’র প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৯ পয়েন্ট কমে ৫ হাজার ৪৭৫ পয়েন্টে দাঁড়িয়েছে। বাকি দুই সূচক- ডিএস-৩০ সূচক ৫ পয়েন্ট কমে ২ হাজার ১০৫ পয়েন্ট এবং ডিএসইএস সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৪২ পয়েন্টে দাঁড়িয়েছে।

এই সপ্তাহে বিনিয়োগকারীদের লেনদেন বেড়েছে। ৪ হাজার ৪৩৭ কোটি ৬৬ লাখ ৯৭ হাজার ২৫৭ টাকার শেয়ার কেনাবেচা করেন বিনিয়োগকারীরা। আগের সপ্তাহে ৪ হাজার ৮৬ কোটি ১২ লাখ ৬৪ হাজার ১৮০ টাকার শেয়ার কেনাবেচা হয়েছিল। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৩৫১ কোটি ৫৪ লাখ ৩৩ হাজার টাকা।

সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে চার লাখ ৬৫ হাজার ৬৫৮ কোটি টাকা। আগের সপ্তাহের শেষ কার্যদিবসে মুলধন ছিল চার লাখ ৬৯ হাজার ৭১০ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে  বাজার মূলধন কমেছে চার হাজার ৫২ কোটি টাকা। আগের চার সপ্তাহে বাজার মূলধন কমেছে ৯ হাজার ৫৯৪ কোটি টাকা, চার হাজার ৭০৮ কোটি টাকা, আট হাজার ২৭৭ কোটি টাকা এবং ৯ হাজার ৪২০ কোটি টাকা।এর আগে টানা সাত সপ্তাহের উত্থানে ডিএসইর বাজার মূলধন এক লাখ ১১ হাজার কোটি টাকা বেড়েছিল।

 

এমকে


মন্তব্য
জেলার খবর