মূল্য নির্ধারণের প্রভাব নেই বাজারে

২০ ফেব্রুয়ারী ২০২১

মূল্য নির্ধারণের দুই দিন পার হলেও বাজারে প্রভাব পড়েনি সব ধরণের ভোজ্যতেলের দামে। বরং গত সপ্তাহের চেয়ে লিটারে ২ টাকা বেড়েছে সয়াবিন তেলের দাম। অন্যদিকে কিছুটা দাম বেড়েছে চিকন চালের। এই নিয়ে হতাশা বিরাজ করছে ক্রেতাদের মাঝে। 

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) বাণিজ্য মন্ত্রণালয়ে অত্যাবশ্যকীয় পণ্য বিপণন ও পরিবেশ বিষয়ক জাতীয় কমিটির সভায় ভোজ্যতেলের দাম নির্ধারণ করা হয়। খুচরা বাজারে এক লিটারের  বোতলজাত সয়াবিন তেলের দাম ১৩৫ টাকা,  খোলা সয়াবিন ১১৫ টাকা ও পাম সুপার ১০৪ টাকা আর  পাঁচ লিটারের বোতলজাত সয়াবিন  ৬৩০ টাকায় বিক্রি করার কথা বলা হয়। কিন্তু এই দামে এখনও ভোজ্যতেল পাওয়া যাচ্ছে না বলে বিভিন্ন গণমাধ্যমকে জানিয়েছেন ক্রেতারা। 

কাওরান বাজারের চাল ব্যবসায়ীরা  বলছেন, চালের দাম আগের মতোই স্থিতিশীল। সরবরাহজনিত সরু বা চিকন চালের দাম গত সপ্তাহের চেয়ে কেজিতে ২ টাকা বেড়েছে। তেল ব্যবসায়ীরা বলছেন, সরবরাহ কম থাকায় দাম বেড়েছে।  এক মাস ধরে পণ্যটির দাম বাড়ছে। টিসিবির তথ্যমতে, গেল এক বছরে সয়াবিন তেলের দাম বেড়েছে ৪০ শতাংশ। এরমধ্যে খোলা পাম অয়েলে ৪২ শতাংশ, খোলা সয়াবিনে ৩৫ শতাংশ, পাম অয়েল সুপারের ৩৭ শতাংশ, ৫ লিটার বোতলের সয়াবিনে ২৫ শতাংশ এবং এক লিটার বোতলে ২৮ শতাংশ দাম বেড়েছে । টিসিবি’র হিসাবে, খুচরা বাজারে খোলা সয়াবিন  প্রতি লিটার এখন ১১৬-১২০ টাকা দরে বিক্রি হচ্ছে। পাম অয়েল বিক্রি হয় ১০৫-১০৭ টাকা লিটার।

 

এমকে


মন্তব্য
জেলার খবর