যোগাযোগের ভাষা বাংলা ব্যবহারের উদ্যোগ নেওয়া হবে

২১ ফেব্রুয়ারী ২০২১

কেবল বিদেশে চিঠিপত্র পাঠানো ছাড়া দেশের সব ক্ষেত্রে যোগাযোগের ভাষা হিসেবে বাংলা ব্যবহারের উদ্যোগ গ্রহণ করবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ। এই কথা বলেছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে অর্ধেক খরচে বাংলায় এসএমএস সেবার উদ্বোধন অনুষ্ঠানে এই কথা বলেন। শনিবার (২০ ফেব্রুয়ারি) বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)’র সম্মেলন কক্ষে অনুষ্ঠানটি হয়।

 

মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বিশ্বের ৩৫ কোটি মানুষ বাংলায় কথা বলে। ভাষার ক্ষেত্রে বাংলা চতুর্থ মাতৃভাষা। বাংলা ভাষার জন্য রক্ত দিয়ে বাংলা ভাষাভিত্তিক বাংলাদেশ রাষ্ট্রটি প্রতিষ্ঠার পর আমাদের নৈতিক দায়িত্ব সর্বত্র বাংলা চালু করা। তিনি জানান, আমদানিকৃত ও দেশে উৎপাদিত সব মোবাইল ফোনে বাংলার ব্যবহার সুবিধা চালু এবং প্রত্যেক স্মার্ট ফোনে বিল্ট ইন বাংলা সফটওয়্যার রাখার ক্ষেত্রেও নির্দেশনা রয়েছে। আগামী স্বাধীনতা দিবস উপলক্ষে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস নগদ তাদের প্রত্যেক লেনদেনে বাংলা এসএমএস ব্যবহার করবে বলেও জানান ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী।

 

অনুষ্ঠানে বক্তব্য দেন- ডাক ও টেলিযোগাযোগ সচিব মো. আফজাল হোসেন, বিটিআরসির ভাইস-চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র, কমিশনের মহাপরিচালক (সিস্টেমস অ্যান্ড সার্ভিসেস) ব্রিগেডিয়ার জেনারেল মো. নাসিম পারভেজ, গ্রামীণফোনের প্রধান নির্বাহী ইয়াসির আজমান প্রমূখ।

 

এমকে

 


মন্তব্য
জেলার খবর