যুদ্ধাপরাধী চিহ্নিত হয়েছে আড়াই হাজার

২৪ ফেব্রুয়ারী ২০২১

দেশে রাজাকার, আলবদর, আলশামস হিসেবে সব মিলে দুই হাজার ৫০৪ জন ব্যক্তিকে চিহ্নিত করা হয়েছে। সব জেলা প্রশাসক,  উপজেলা নির্বাহী অফিসার ও যুদ্ধকালীন মুক্তিযোদ্ধা কমান্ডার সম্বনিতভাবে তাদেরকে চিহ্নিত করেছেন। ইতোমধ্যেই এসব ব্যক্তির নামের তালিকা হাতে পেয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়। এই সংক্রান্ত তালিকা চেয়ে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংশ্লিষ্টদের চিঠি দেওয়ার পরে তাদের চিহ্নিত করা হয়।

মঙ্গলবার (২৩ ফেব্রুয়ারি) সংসদ ভবনে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এই বিষয়ে আলোচনা হয়। বৈঠকে এখন পর্যন্ত পাওয়া রাজাকার ও স্বাধীনতা বিরোধীদের তালিকা অবিলম্বে গেজেট আকারে প্রকাশের সুপারিশ করে সংসদীয় কমিটি । এরপর এই তথ্য জানানো হয়।

স্বাধীনতাবিরোধী রাজাকার, আলবদর, আলশামস ও পিস কমিটির সদস্যদের সঠিক ও পূর্ণাঙ্গ তালিকা প্রণয়নে একটি উপ-কমিটি গঠন করা হয়েছে। উপ-কমিটি থেকে তালিকা পাওয়া গেলে, প্রাপ্ত তালিকাসহ যাচাই-বাছাই করে গেজেট আকারে প্রকাশের অনুরোধ জানিয়ে জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের কাছে পাঠানো হবে।

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম. মোজাম্মেল হক, রফিকুল ইসলাম বীর উত্তম, কাজী ফিরোজ রশীদ এবং মোছলেম উদ্দিন আহমদ অংশ নেন।

 

এমকে


 


মন্তব্য
জেলার খবর