জবাই করার সময় বিরল প্রজাতির নীলগাই উদ্ধার

২৪ ফেব্রুয়ারী ২০২১

ঠাকুরগাঁও সংবাদদাতা

ঠাকুরগাঁওয়ে জবাই করার সময় বিরল প্রজাতির একটি নীলগাই উদ্ধার করেছেন বিজিবির কান্তিভিটা সীমান্ত ক্যাম্পের সদস্যরা।মঙ্গলবার সন্ধায় জেলার বালিয়াডাঙ্গী উপজেলার শৌলা দোগাছি এলাকা থেকে গাইটি উদ্ধার করা হয়। আটক ও জবাই করার সময় আঘাতপ্রাপ্ত হলেও নীলগাইটি এখন শঙ্কামুক্ত।

৫০ বিজিবি কান্তিভিটা সীমান্ত ক্যাম্পের কমান্ডার নিজামী বলেন, গ্রামবাসি প্রাণীটিকে জবাই করার চেষ্টা করছিল।উদ্ধারের পর ভেটেরিনারি চিকিৎসক দিয়ে প্রাণীটির চিকিৎসার ব্যবস্থা করা হয়। অপরিচিত প্রাণী আটকের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়েছিলাম আমরা।

বালিয়াডাঙ্গী উপজেলার ভেটেরিনারি সার্জন (ভারপ্রাপ্ত প্রাণিসম্পদ কর্মকর্তা) জাহাঙ্গীর আলম জানান, গাইটির গলায় ছুরি দিয়ে কাটাসহ দেহের বিভিন্ন জায়গায় ক্ষতচিহ্ন রয়েছে। সেলাই দেওয়াসহ প্রয়োজনীয় চিকিৎসা দেওয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহা. যোবায়ের হোসেন বলেন, নীলগাইটি বন বিভাগের কাছে হস্তান্তর করার প্রস্তুতি চলছে।

প্রত্যক্ষদর্শী ও এলাকাবাসী জানায়, সীমান্তবর্তী নাগর নদীর তীর এলাকায় অপরিচিত প্রাণীকে দেখতে পান স্থানীয়রা। এরপর তারা একত্রিত হয়ে গাইটিকে আটক করে। আটকের সময় দৌড়াদৌড়ি করায় গাইটির শরীরের বিভিন্ন অংশে আঘাত পায়। প্রসঙ্গত, এর আগে ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর জেলার রানীশংকৈলের যদুয়ার গ্রাম থেকে একটি নীলগাই উদ্ধার করা হয়। পরে সেটি দিনাজপুরের রামসাগর জাতীয় উদ্যানে অবমুক্ত করা হয়।

এমএইচ/এমকে


মন্তব্য
জেলার খবর