চলতি বছরেই চালু হবে ৪ মেরিন একাডেমি

২৬ ফেব্রুয়ারী ২০২১

চলতি বছরেই দেশে আরও ৪টি মেরিন একাডেমি চালু করা হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি)  বাংলাদেশ মেরিন একাডেমির ৫৫তম ব্যাচের ক্যাডেটদের ‘মুজিববর্ষ গ্রাজুয়েশন প্যারেড’ উদ্বোধনী অনুষ্ঠানে এই কথা বলেন। বাংলাদেশ মেরিন অ্যাকাডেমি চট্টগ্রাম ক্যাম্পাসে এই অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়েছিলেন প্রধানমন্ত্রী।

 

প্রধানমন্ত্রী বলেন, প্রতিযোগিতাময় বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে হলে সর্বোচ্চ শিক্ষা আমাদের গ্রহণ করা দরকার। আর সেভাবেই ট্রেনিং প্রাপ্ত হতে হবে। সেই সুযোগটা আমরা সৃষ্টি করে দিচ্ছি। তিনি বলেন, দেশে পাঁচটি সরকারি ও ছয়টি বেসরকারি মেরিন একাডেমি চালু আছে। সরকার মেরিটাইম ইউনিভার্সিটি চালু করেছে। জাহাজ চলাচলে উচ্চতর শিক্ষার প্রবর্তনের জন্য ২০১৩ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করেছে তার সরকার । এর আওতায় বিদ্যমান তিন বছর মেয়াদি ব্যাচেলর অব মেরিটাইম সায়েন্স পাস ডিগ্রি কোর্সকে চার বছর মেয়াদি অনার্স কোর্সে উন্নীত করা হয়েছে। পাশাপাশি মাস্টার অব মেরিটাইম সায়েন্স ডিগ্রি কোর্স চালু করা হয়েছে।

 

সরকার প্রধান বলেন,  আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের মেরিন অ্যাকাডেমির গ্রহণযোগ্যতা বাড়ছে এবং আরও বাড়বে বলে আমরা আশা করছি। এখানে আন্তর্জাতিক মানের ট্রেনিং নিয়ে ক্যাডেটরা দেশে-বিদেশে যেন কাজ করতে পারে, সেই ব্যবস্থা করেছি।  মেরিন অ্যাকাডেমির ক্যাডেটদের উদ্দেশে শেখ হাসিনা বলেন, সমুদ্রচারণ খুব চ্যালেঞ্জিং। তোমরা যে দেশের কাজ করো, সেই দেশের নিয়ম মেনে চলতে হবে। বাংলাদেশের সুনাম যেন অক্ষুণ্ন থাকে যেন। দেশের ভাবমূর্তি যেন উজ্জ্বল হয়। কর্মক্ষেত্রে সততা, দক্ষতা এবং পেশাদারিত্বের সঙ্গে দায়িত্ব পালনের মাধ্যমে সারা বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি আরও উজ্জ্বল করতে মেরিন ক্যাডেটসহ প্রবাসী বাংলাদেশিদের প্রতি আহবান জানান প্রধানমন্ত্রী।

 

এমকে


মন্তব্য
জেলার খবর