৫ বছরে লোকসান  ৩ হাজার ৯৩৮ কোটি টাকা

২৬ ফেব্রুয়ারী ২০২১

৫বছরে ৩ হাজার ৯৩৮ কোটি টাকা লোকসান গুনেছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান চিনি ও খাদ্য শিল্প করপোরেশন (বিএসএফআইসি)। এর পেছনে কারণ আছে ৮টি, কারণগুলো চিহ্নিত করা হয়েছে সংশ্লিষ্ট প্রতিবেদনে।শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই প্রতিবেদন উপস্থাপন করা হয়েছে। বৃহস্পতিবার (২৫ ফেব্রুয়ারি) সংসদ ভবনে এই বৈঠক হয়।  

 

প্রতিবেদন বলা হয়েছে, এই ৫ বছরে প্রতিষ্ঠানটির আয় হয়েছে তিন হাজার ১৪৭ কোটি ২২ লাখ টাকা,ব্যয় হয়েছে সাত হাজার ৮৬ কোটি ২ লাখ টাকা। লোকসানের ৮টি কারণের মধ্যে আছে- চিনির উৎপাদন খরচের চেয়ে বিক্রয় মূল্য কম, বিশ্বব্যাপী চিনির দাম কমে যাওয়া, পুঞ্জিভূত ঋণ ও সুদের পরিমাণ অনেক বেশি, অধিক চিনি সম্পৃদ্ধ, পোকাও রোগবালাই প্রতিরোধ সক্ষম আখের জাত উদ্ভাবন না হওয়া, কারখানাগুলো দীর্ঘদিনের পুরনো ও জরাজীর্ণ, বেসরকারি খাতে আমদানীকৃত ‘র’সুগার থেকে রিফাইন্ড সুগার উৎপাদন করে কম মূল্যে বাজারজাত করা, আখের মূল্য ও চিনির মূল্যের মধ্যে সামঞ্জস্য না থাকায় ক্রমাগত লোকসানে ঋণের সুদ বৃদ্ধির পাশাপাশি উৎপাদন খরচ বেড়ে যাওয়া এবং চিনি সংগ্রহের হার কমে যাওয়া। 

 

বছর অনুযায়ী লোকসানের পরিমাণ জানাতে প্রতিবেদনে বলা হয়েছে- ২০১৫-১৬ অর্থ বছরে ৫২৫ কোটি ৮৯ লাখ টাকা, ২০১৬-১৭ অর্থ বছরে ৬৩৯ কোটি ৪৪ লাখ টাকা, ২০১৭-১৮ অর্থ বছরে ৮৩৩ কোটি ৫১ লাখ টাকা, ২০১৮-১৯ অর্থ বছরে এক হাজার ৬ কোটি ৪৯ লাখ টাকা, ২০১৯-২০ অর্থ বছরে ৯৩৩ কোটি ৮০ লাখ টাকা লোকসান গুনেছে এই প্রতিষ্ঠান।

 

কমিটির সভাপতি আমির হোসেন আমুর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য শিল্প মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, এ, কে এম ফজলুল হক, আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন, মোহাম্মদ সাহিদুজ্জামান, কাজিম উদ্দিন আহম্মেদ এবং মো. শফিউল ইসলাম  অংশ নেন।

 

এমকে


মন্তব্য
জেলার খবর