ডিজিটাল নিরাপত্তা একান্ত অপরিহার্য: প্রধানমন্ত্রী

২৮ ফেব্রুয়ারী ২০২১

ডিজিটাল বাংলাদেশ গড়ার সঙ্গে সঙ্গে ডিজিটাল নিরাপত্তা দেওয়া একান্ত অপরিহার্য বলে মনে করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শনিবার (২৭ ফেব্রুয়ারি) সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রীর কাছে সাংবাদিকরা ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে চলমান সমালোচনার প্রতিক্রিয়া জানতে এই মন্তব্য করেন। বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণে জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করায় প্রধানমন্ত্রী নিজেই এই সংবাদ সম্মেলন করেন।

 

প্রধাননমন্ত্রী বলেন, ছোট শিশু থেকে যুবক- কেউ যেন বিপদে না পড়ে, অসমাজিক কার্যকলাপ, জঙ্গিবাদ বা কোনও ধরনের কিছুর সঙ্গে যেন জড়িত হতে না পারে, সেজন্য ডিজিটাল নিরাপত্তা দেওয়ার দায়িত্ব পালন করতে হবে। প্রধানমন্ত্রী বলেন, আইন আপন গতিতে চলে। আইনের অপপ্রযোগ হচ্ছে কী-না এটি দৃষ্টিভঙ্গির ব্যাপার, আপেক্ষিক ব্যাপার। কোনটা আপনার কাছে অপপ্রয়োগ আর কোনটা অপপ্রয়োগ না, এটা আপেক্ষিক ব্যাপার। কিন্তু আমি মনে করি, আইন তার নিজ গতিতেই চলছে এবং চলবে। তিনি জানান, কেউ অপরাধ না করলে বিচারে তার শাস্তি হবে না। কিন্তু আদৌ অপরাধ হচ্ছে কী-না বা এমন কোনও কাজ হচ্ছে না- সেটা দেশের বা জাতির ক্ষতি হচ্ছে, সে কাজ থেকে তাকে বিরত করা আমাদের দায়িত্ব।

 

সরকার প্রধান বলেন, সমালোচনা যারা করছেন, তারা করবেই। কারা সবচাইতে বেশি সমালোচান করছেন- সেটা নিশ্চয়ই লক্ষ্য করেছেন। তারা কি বাস্তব পরিস্থিতি একবার উপলব্ধি করতে পারে বা করেছে? তারাতো সেটা করছে না। নিজের বয়স আর রাজনৈতিক অভিজ্ঞতা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এই দেশের সবাইকে আমার মোটামুটি চেনা আছে- শুধু আমি এইটুকু বললাম। কে কোথায় কি বলে, সেটা আমার জানা আছে। কারও মৃত্যু কাম্য নয়, কিন্তু মৃত্যু কেন্দ্র করে কোনও অশান্তির সৃষ্টি করাও কাম্য না। বাংলাদেশে ৩ নভেম্বর জেলখানায় চার জাতীয় নেতাকে নির্মমভাবে হত্য করা হয়েছিল। সে রকম কোনও ঘটনাতো ঘটেনি এখনও। যারা সে হত্যাকাণ্ড ঘটিয়েছিল, তাদের সঙ্গেতো অনেকেই গাটছাড়া বেঁধেছিল আমি দেখেছি। এখন কেউ অসুস্থ হলে মারা গেলে কী করার আছে।

 

প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশ হয়েছিল বলেই বাংলাদেশের অর্থনীতির চাকা সচল রাখতে পেরেছি। প্রশাসনিক কার্যক্রম চালাতে পারছি। প্রত্যেকেই কাজ করতে পারছে। এটা না হলে কেউ কাজ করতে পারতো না, কোথায় কী ঘটে যায়- জানতেও পারতাম না। আপনি সুযোগটা নেবেন, কিন্তু সে সুযোগ যেন মানুষের জন্য ক্ষতিকারক না হয়, সেটা অবশ্যই দেখতে হবে।

 

এমকে


মন্তব্য
জেলার খবর