২ মাস ইলিশ অভয়াশ্রমে  মাছ ধরা নিষেধ

০১ মার্চ ২০২১

আজ (১ মার্চ) থেকে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত দেশের ৬ জেলায় ইলিশের ৫টি  অভয়াশ্রমে ইলিশসহ সব ধরনের মাছ ধরা যাবে না। জাটকা সংরক্ষণে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে সরকার । এই নিষেধাজ্ঞা অমান্যকারী কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ দুই বছরের সশ্রম কারাদণ্ড অথবা পাঁচ হাজার টাকা পর্যন্ত জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন। রোববার (২৮ ফেব্রুয়ারি) এই সংক্রান্ত আদেশ জারি করেছে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। 

 

৬ জেলা হচ্ছে-  বরিশাল, চাঁদপুর, লক্ষ্মীপুর, ভোলা, শরীয়তপুর ও পটুয়াখালী। পাঁচটি অভয়াশ্রম হচ্ছে—  চাঁদপুরের ষাটনল হতে লক্ষ্মীপুরের চরআলেকজান্ডার পর্যন্ত মেঘনা নদীর নিম্ন অববাহিকার ১০০ কিলোমিটার এলাকা, ভোলার মদনপুর বা চরইলিশা থেকে চরপিয়াল পর্যন্ত মেঘনা নদীর শাহবাজপুর শাখা নদীর ৯০ কিলোমিটার এলাকা, ভোলার ভেদুরিয়া থেকে পটুয়াখালীর চররুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর প্রায় ১০০ কিলোমিটার এলাকা, শরীয়তপুরের  নড়িয়া ও ভেদরগঞ্জ উপজেলা এবং চাঁদপুর জেলার মতলব উপজেলার মধ্যে অবস্থিত পদ্মা নদীর ২০ কিলোমিটার এলাকা এবং বরিশাল জেলার হিজলা, মেহেন্দীগঞ্জ ও বরিশাল সদর উপজেলার কালাবদর, গজারিয়া ও মেঘনা নদীর প্রায় ৮২ কিলোমিটার এলাকা।

 

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে,  এই সময়ে জাটকা আহরণে বিরত থাকা অভয়াশ্রম সংশ্লিষ্ট ২ লাখ ৪৩ হাজার ৭৭৮ জন জেলেকে চাল দেওয়া হবে। নিবন্ধিত এসব জেলের প্রত্যেকে মাসে ৪০ কেজি হারে ৮০ কেজি  চাল পাবেন।এজন্য ১৯ হাজার ৫০২ মেট্রিক টন ভিজিএফ চাল ইতোমধ্যে বরাদ্দ দেওয়া হয়েছে।

 

এমকে
 


মন্তব্য
জেলার খবর