ঋণ প্রণোদনা চাচ্ছেন গার্মেন্টস মালিকরা

০৪ মার্চ ২০২১

আরও ৫ হাজার কোটি টাকার ঋণ প্রণোদনা চাচ্ছেন পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ, বিকেএমইএ, বিটিএমএসহ পোশাক খাতের মালিকেরা। সামনের দুই ঈদ পর্যন্ত পোশাক শিল্পকে টিকিয়ে রাখতে এই ঋণ দরকার তাদের। এছাড়া পোশাক খাতের বর্তমান অবস্থা কাটিয়ে উঠতে উদ্যোক্তাদের দীর্ঘমেয়াদি ঋণের কিস্তি পরিশোধের সময় বাড়ানোর দাবি জানিয়েছেন তারা। বুধবার (৩ মার্চ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন প্রণোদনা ঋণ প্যাকেজ এবং আগের প্রণোদনা ঋণ প্যাকেজের পরিমাণ একীভূত করে উদ্যোক্তাদের আরও একবছর সময় দিয়ে কমপক্ষে ৩৬ মাসের কিস্তি পরিশোধের সময় দিতে হবে। এতে পোশাক খাত আবার ঘুরে দাঁড়াতে পারবে। সময় না দিলে এই শিল্পের ওপর নির্ভরশীল ৪৫ লাখ মানুষ এবং পরোক্ষভাবে দুই কোটি মানুষ ও তাদের পরিবারের জীবন-জীবিকা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অর্থনৈতিক হুমকির সম্মুখীন হতে পারে।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সুতার লাগামহীন এবং অনির্ধারিত মূল্যবৃদ্ধি, জাহাজের পণ্য পরিবহন ব্যয় প্রায় ২০০-৩০০ শতাংশ বৃদ্ধি, প্রণোদনার বিপরীতে ঋণের কিস্তি পরিশোধে ব্যাংকের চাপ এবং কাস্টমস, ভ্যাট, ট্যাক্স ও বন্ড কমিশনারেট সংক্রান্ত নানাবিধ অযৌক্তিক চাপের কারণে তৈরি পোশাক শিল্প ধারাবাহিকভাবে ২০২০ সাল থেকে নেতিবাচক প্রবৃদ্ধিতে চলছে। ফলে এই শিল্পকে টিকিয়ে রাখতে সরকারের নীতি সহায়তা ছাড়া বিকল্প কোনও উপায় নেই।

 

এমকে


মন্তব্য
জেলার খবর