আশার সূর্যের উঁকি শেয়ারবাজারে

০৬ মার্চ ২০২১

টানা ছয় সপ্তাহ দর পতনের পর গেল সপ্তাহে আশার সূর্য উঁকি দিয়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এই সপ্তাহে বাজার মূলধন ৬ হাজার কোটি টাকার ওপরে বেড়েছে। বেড়েছে  সবক’টি মূল্য সূচক, সঙ্গে লেনদেনের পরিমাণও। যদিও ছয় সপ্তাহে হারানো ৩৬ হাজার কোটি টাকার মধ্যে প্রায় ৩০ হাজার কোটি টাকা এখনও ফিরে পাননি বিনিয়োগকারীরা। 

 

তথ্য বলছে, গেল সপ্তাহে প্রধান মূল্য সূচক প্রায় দুই শতাংশ এবং লেনদেন প্রায় ৫৪ শতাংশ বেড়েছে । সপ্তাহের শেষ কার্যদিবসের লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়িয়েছে ৪ লাখ ৭৩ হাজার ৯৫ কোটি টাকা।প্রধান সূচক ডিএসইএক্স  ৯৯ দশমিক ৩৯ পয়েন্ট, ডিএসই-৩০ সূচকও ৪৬ দশমিক ৮৯ পয়েন্ট এবং  ডিএসই শরিয়াহ সূচকটি ২২ দশমিক ৭২ পয়েন্ট বেড়েছে। সূচকের  উত্থানের পাশাপাশি লেনদেনে অংশ নেওয়া যে কয়টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে, বেড়েছে তার দ্বিগুণের। দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৯৯টি প্রতিষ্ঠান, দাম কমেছে ১০০টির, আর  অপরিবর্তিত রয়েছে ৬৮টির দাম। 

 

গত সপ্তাহের প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৭১৯ কোটি ১৯ লাখ টাকা। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ৫৮৩ কোটি ৮২ লাখ টাকা। মোট লেনদেন হয়েছে ৩ হাজার ৫৯৫ কোটি ৯৭ লাখ টাকা। আগের সপ্তাহে লেনদেন হয় ২ হাজার ৩৩৫ কোটি ২৮ লাখ টাকা। সেই হিসাবে মোট লেনদেন বেড়েছে ১ হাজার ২৬০ কোটি ৬৯ লাখ টাকা।

 

এমকে


মন্তব্য
জেলার খবর