দরের লাগাম নেই চালের বাজারে

০৬ মার্চ ২০২১

গত দুই সপ্তাহ ধরে বেড়েই চলেছে চালের দাম।নতুন করে বেড়েছে পেঁয়াজ, আলু  ও ভোজ্যতেলের দাম, সঙ্গে পাকিস্তানি ককসহ গরীবের মাংস ব্রয়লার মুরগীর দামও। এসব নিত্যপণের দামে লাগাম না থাকায়  অস্বস্তিতে ভুগছেন ক্রেতারা।

 

সপ্তাহের ব্যবধানে সব ধরনের চালে দাম বেড়েছে কেজিতে ২-৩ টাকা। প্রতি কেজি নাজিরশাইল চাল বিক্রি হচ্ছে ৬৮ টাকায়, গত সপ্তাহে  দাম ছিল ৬৬ টাকা। একইভাবে  মিনিকেট ৬৮ টাকা, জিরা নাজির ৭৫ টাকা, কাটারিভোগ ৯০ টাকা, চিনিগুড়া পোলাও চাল ৯৫ টাকা,পাইজাম ৫৫ টাকা, আর গরিবের চাল মোটাটা বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে।

 

সরকারি বিপণন সংস্থা টিসিবি বলছে, এক সপ্তাহে মোটা চালে ৪ শতাংশ এবং মাঝারি চালে ২ শতাংশ দাম বেড়েছে।  চাল ব্যবসায়ীরা বলছেন, বাজারে নতুন চাল না আসা পর্যন্ত চালের দাম কমছে না। এদিকে সপ্তাহের ব্যবধানে কেজিতে ব্রয়লার মুরগির দাম ১০ টাকা এবং পাকিস্তানি কক মুরগির দাম ৫০-৭০ টাকা বেড়েছে। প্রতি লিটার বোতলজাত তেল রূপচাঁদা ১৩৫-১৪০ টাকা,  তীর মার্কা তেল ১৩২ টাকা, বসুন্ধরা ১৩০-১৩৫ টাকা, চাঁন তেল ১৩০ টাকা ও পুষ্টি তেল ১৩৫-১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। প্রতি কেজি  আলু  ২০-২২ টাকা আর পেঁয়াজ  ৩০-৪০ টাকায় বিক্রি হচ্ছে। টিসিবি বলছে, এক সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম ৩৬ শতাংশ আর আমদানি করা পেঁয়াজের দাম ১৮ শতাংশ বেড়েছে। 

 

এমকে

 


মন্তব্য
জেলার খবর