এক বছরের মধ্যে সর্বনিন্ম লেনদেন

১৮ এপ্রিল ২০২২

রোববার (১৭ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতন দেখা গেছে। লেনদেনের অংক ছিল গত এক বছরের মধ্যে সর্বনিন্ম। দর কমেছে সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটের।

এদিনে লেনদেন হয়েছে ৩৯৩ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর আগে সর্বনিম্ন লেনদেন হয়েছিল গতবছরের ৫ এপ্রিল, ২৩৬ কোটি ৬০ লাখ টাকা।

রোববারের বাজার বিশ্লেষণে দেখা গেছে, সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৩০ দশমিক ১০ পয়েন্ট কমে ছয় হাজার ৫৫৪ দশমিক ৮৭ পয়েন্টে, ডিএসইএস ৫ দশমিক ৫৬ পয়েন্ট কমে এক হাজার ৪৪২ দশমিক ২২ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৫ দশমিক ৪৪ পয়েন্ট কমে দুই হাজার ৪৩৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেনে অংশ নেওয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫৮টির, কমেছে ২৮০টির  এবং বাকি ৪১টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয় ৩৯৩ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অংক ছিল ৫২৯ কোটি ৬৯ লাখ টাকা। সেই হিসাবে লেনদেন কমেছে ১৩৫ কোটি ৭১ লাখ টাকা।

এদিনে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচক পতনের চিত্র দেখা গেছে। লেনদেনের ক্ষেত্রে টাকার অঙ্কে বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড শীর্ষে উঠে আসে, লেনদেন হয় ৪১ কোটি ৯ লাখ টাকার শেয়ার। আর ৯ দশমিক ৮২ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে থাকে জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড।

অন্যদিকে আরেক শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দুই সূচকের মধ্যে সিএসসিএক্স ৪ দশমিক ২৬ পয়েন্ট কমে ১১ হাজার ৫৮০ দশমিক ৬৩ পয়েন্টে এবং সিএএসপিআই ৬৪ দশমিক ৩৮ পয়েন্ট কমে ১৯ হাজার ৩০২ দশমিক ৫২ পয়েন্টে অবস্থান করে। এদিনে ২৬২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫০টির, কমেছে ১৭৩টির এবং ৩৯টির অপরিবর্তিত থাকে।

এমকে


মন্তব্য
জেলার খবর