সূচক ও লেনদেনে উত্থান

২০ এপ্রিল ২০২২

মঙ্গলবারের (১৯ এপ্রিল) লেনদেনে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থান দেখা গেছে। আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে লেনদেনের পরিমাণ, একইসঙ্গে বেড়েছে সিংহভাগ কোম্পানির মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর।  অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক ও লেনদেন বাড়লেও শেয়ার ও ইউনিটদর কমেছে সিংহভাগ কোম্পানির।

ডিএসইতে তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ৪৮ দশমিক ৬৮ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৫৩০ দশমিক ০৬ পয়েন্টে, ডিএসইএস ১৪ দশমিক ৭২ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৪৩ দশমিক ৪০ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ২৬ দশমিক ৪৩ পয়েন্ট বেড়ে দুই হাজার ৪৩৬ দশমিক ১১ পয়েন্টে অবস্থান করে। এদিনে ৩৭৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৯৫টির, কমেছে ১৩২টির আর বাকি ৫১টির  অপরিবর্তিত ছিল। লেনদেন বেড়েছে ২০৯ কোটি ৪৫ লাখ টাকা, লেনদেন হয় ৫৯৯ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অংক ছিল ৩৯০ কোটি ৩৮ লাখ টাকা।

মঙ্গলবার লেনদেনের শুরুতে কিছুটা পতনমুখী দেখা গেলেও পরবর্তী পুরো সময়ে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে। টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে নাম লেখায় বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, ৫৯ কোটি ৫২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আর ১০ শতাংশ বেড়ে দর বৃদ্ধির শীর্ষে থাকে জেএমআই হসপিটাল রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড।

অন্যদিকে সিএসইতে দুই সূচকের মধ্যে সিএসসিএক্স ৬১ দশমিক ২৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৫৩৮ দশমিক ৩৪ পয়েন্টে এবং সিএএসপিআই ১০১ দশমিক ৪২ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ২৩১ দশমিক ৮৯ পয়েন্টে অবস্থান করে। ২৮০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১৪১টির এবং ৩১টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয়েছে ৪৮ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৩৬ কোটি ৫৫ লাখ টাকার।


মন্তব্য
জেলার খবর