শেয়ারদর ও লেনদেনের পাশাপাশি সূচকের উত্থান

২২ এপ্রিল ২০২২

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিট দর বেড়েছে, শতাংশের হিসাবে প্রায় ৭৯। বড় উত্থান দেখা গেছে সূচকের। একইসঙ্গে  আগের দিনের তুলনায় বেড়েছে লেনদেনের পরিমাণও। আরেক শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) লেনদেন পরিস্থিতিও প্রায় অভিন্ন ছিল।

ডিএসইতে এদিনে সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৫৫ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৬৬২ দশমিক ৩৬ পয়েন্টে, ডিএসইএস ১০ দশমিক ৫০ পয়েন্ট বেড়ে এক হাজার ৪৬৪ দশমিক ৬২ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ১৪ দশমিক ২৩ পয়েন্ট বেড়ে দুই হাজার ৪৭৮ দশমিক ০৭ পয়েন্টে স্থির হয়। লেনদেন হওয়া ৩৮০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩০০টির, কমেছে ৫৫টির  এবং বাকি ২৫টির অপরিবর্তিত ছিল।  লেনদেন হয় মোট ৭৫৪ কোটি ৭ লাখ ৭৩ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৬০৫ কোটি ৯৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ১৪৮ কোটি ১০ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৮৭ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭৫৬ দশমিক ৮০ পয়েন্টে এবং সিএএসপিআই ১৪৩ দশমিক ৪১ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৫৯৩ দশমিক ৪২ পয়েন্টে অবস্থান করে। এদিনে ২৯২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৯২টির, কমেছে ৮২টির এবং ১৮টির  অপরিবর্তিত থাকে। ৩২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।  আগের কার্যদিবসে লেনদেনের অংক ছিল ৩২ কোটি ৪৪ লাখ টাকা।

এমকে

 


মন্তব্য
জেলার খবর