নির্বাচনের আগেই বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ হবে: রেলমন্ত্রী

২৩ এপ্রিল ২০২২

দীপক কুমার সরকার, বগুড়া:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া প্রতিশ্রুতি বাস্তবায়নে আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগেই বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণের কাজ শেষ করা হবে বলে জানিয়েছেন রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন। শনিবার (২৩ এপ্রিল) বেলা ১১টার দিকে বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ প্রকল্প এলাকা পরিদর্শনকালে বগুড়া রেলওয়ে স্টেশনে সাংবাদিকদের একথা বলেন।

রেলপথমন্ত্রী বলেন, এ প্রকল্পের কিছু জটিলতা ছিল, সেসব জটিলতা কেটে গেছে। এখন খুব দ্রুত রেলপথ নির্মাণের কাজ শুরু হবে। এ প্রকল্পে সাড়ে পাঁচ থেকে ছয় হাজার কোটি টাকার মতো খরচ হবে। ভারতের লাইন অব ক্রেডিটের আওতায় এ অর্থ ব্যয় হবে। কোথায় কোথায় ব্রিজ, ফ্লাইওভার, আন্ডারপাস নির্মাণ হবে তা নিয়ে প্রকল্প পরামর্শকেরা ইতোমধ্যে  কাজ শুরু করেছেন। দ্রুত রেলপথ যাচাইয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।  এ সময় উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক জিয়াউল হক, পুলিশ সুপার সুদীপ কুমার চক্রবর্তী, জেলা আওয়ামী লীগ সভাপতি মজিবর রহমান মজনু, সাধারণ সম্পাদক রাগেবুল আহসান রিপু ও বগুড়ার স্টেশন মাস্টার সাজেদুর রহমান প্রমুখ। এর আগে ২০১৫ সালের ১২ এপ্রিল বগুড়ার আলতাফুন্নেছা খেলার মাঠে এক জনসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ রেলপথ নির্মাণের ঘোষণা দেন।

বগুড়া রেল স্টেশন সূত্র জানায়, বগুড়া-সিরাজগঞ্জ রেলপথ নির্মাণ প্রকল্পে মূল রুট ধরা হয়েছে ৭২ কিলোমিটার। বগুড়ার রানীরহাট এলাকা থেকে সিরাজগঞ্জের এম মনসুর আলী স্টেশন পর্যন্ত এ রুট হবে। এ প্রকল্পের আওতায় ডুয়েল গেজের দুটি রেলপথ নির্মাণের পরিকল্পনা হয়েছে। এছাড়াও বগুড়ার কাহালু স্টেশন থেকে রাণীরহাট পর্যন্ত ১২ কিলোমিটারসহ মোট ৮৪ কিলোমিটার ডুয়েল গেজ রেলপথ নির্মাণ হবে। বগুড়া শহর থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে রাণীরহাটে জংশন নির্মাণ করা হবে। পাশাপাশি বগুড়া-সিরাজগঞ্জ রুটে শেরপুর, চাঁন্দাইকোনা, রায়গঞ্জ, কৃষাণদিয়া ও সদানন্দপুর এলাকায় ৭টি স্টেশন স্থাপন করা হবে। প্রস্তাবিত ৮৪ কিলোমিটার রেলপথের জন্য ৯৬০ একর জমি অধিগ্রহণের প্রস্তাব করা হয়েছে। এ রেলপথ চালু হলে বগুড়াসহ উত্তরের জেলার ট্রেন যাত্রীদের প্রায় ২০০ কিলোমিটার পথ কমে আসবে।

 এমকে

 


মন্তব্য
জেলার খবর