শেয়ারদর ও লেনদেন বেড়েছে ডিএসইতে

২৮ এপ্রিল ২০২২

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বুধবার (২৭ এপ্রিল) সূচকের মিশ্র প্রবণতা দেখা গেছে। তবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেনের পরিমাণ বেড়েছে, ১৬৫ কোটি ৭৪ লাখ টাকা।  বেড়েছে সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন ও  শেয়ারদর কমেছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, ডিএসইতে সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স শূন্য দশমিক ০৭ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৬৭৭ দশমিক ৬৪ পয়েন্টে, ডিএসইএস ২ দশমিক ৯৬ পয়েন্ট কমে এক হাজার ৪৫৩ দশমিক ৪৩ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৮ দশমিক ১৬ পয়েন্ট কমে দুই হাজার ৪৬৬ দশমিক ১৬ পয়েন্টে অবস্থান করে। লেনদেনে অংশ নেওয়া ৩৮১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭১টির,কমেছে ১৫৮টির আর বাকি ৫২টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয় ৯৩২ কোটি ৪৯ লাখ ৩২ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অংক ছিল ৭৬৬ কোটি ৭৪ লাখ ৬৩ টাকা।

বুধবার লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের উত্থান-পতনের চিত্র গেছে। টাকার অঙ্কে লেনদেনের শীর্ষে থাকে সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেড, ৬২ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২০ দশমিক ৫১ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭৬৮ দশমিক ৬৯ পয়েন্টে এবং সিএএসপিআই ৩৩ দশমিক ৮৩ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৬১২ দশমিক ৮২ পয়েন্টে অবস্থান করে। এদিনে ২৮২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১২৪টির এবং ৪৬টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয়েছে ১৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৯ কোটি ৯৪ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর