দাম বাড়লো সয়াবিনের

০৬ মে ২০২২

দেশের বাজারে সব ধরণের ভোজ্যতেলের দাম বাড়ানো হয়েছে। খুচরায় প্রতিলিটার বোতলজাত ৩৮ টাকা, খোলা ৪৪ টাকা আর পামওয়েলে ৪২ টাকা বেড়েছে। নতুন দর শুক্রবার (৬ মে) থেকে কার্যকর হবে। অবশ্য দাম নির্ধারণে জড়িত সংশ্লিষ্টরা বলছেন, আমদানি ঠিক রাখতে আন্তর্জাতিক বাজারের সঙ্গে দেশের বাজারে তেলের দাম সমন্বয় করা হয়েছে।

এদিকে ঈদের পরপরই ভোজ্যতেলের দাম বাড়ানোর বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সমালোচনার ঝড় ওঠেছে। দাম বৃদ্ধির খবরে স্বল্প ও নির্দিষ্ট আয়ের মানুষের মধ্যে অসন্তোষ বিরাজ করছে। মাসের সংসার খরচ নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে মধ্যবিত্তদের।

বৃহস্পতিবার (০৫ মে) এক সংবাদ বিজ্ঞপ্তিতে নতুন দর ঘোষণা করেছে বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচার্স অ্যাসোসিয়েশন। বাণিজ্য মন্ত্রণালয়ের নিজস্ব নিয়মনীতি অনুসরণ করে এ দর নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

নতুন দর অনুযায়ী, এখন থেকে বোতলজাত সয়াবিন তেল প্রতিলিটার ১৯৮ টাকা ও ৫ লিটার ৯৮৫ টাকায় বিক্রি হবে। ১ লিটার খোলা সয়াবিন ১৮০ টাকা ও পামওয়েল ১৭২ টাকায় বিক্রি হবে। বৃদ্ধির আগে প্রতি লিটার বোতলজাত ১৬০ টাকা, ৫ লিটারে ৭৬০ টাকা, খোলা ১৩৬ টাকা আর পামওয়েল ১৩০ টাকা দাম নির্ধারিত ছিল। এক বছর আগে বোতলজাত সয়াবিন তেলের দাম ছিল লিটারপ্রতি ১৩৪ টাকা।

জানা গেছে, আন্তর্জাতিক বাজারে সয়াবিন তেলের দাম সংক্রান্ত বিষয় নিয়ে বৃহস্পতিবার বিকালে বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের সঙ্গে বৈঠকে বসেন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স ও বনস্পতি ম্যানুফাচারার্স অ্যাসোসিয়েশনের নেতারা। সেই বৈঠকেই নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপনকান্তি ঘোষ গণমাধ্যমকে জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে অত্যাধিক মাত্রায় ভোজ্যতেলের দাম বেড়েছে। ফলে দাম সমন্বয় না করলে আমদানি করতে পারতেন না ব্যবসায়ীরা। তাই আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করা হয়েছে দাম।

এমকে


মন্তব্য
জেলার খবর