শেয়ারদরের পাশাপাশি বেড়েছে লেনদেন

০৯ মে ২০২২

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর বেড়েছে। আগের কার্যদিবসের তুলনায় বেড়েছে লেনদেনও। তবে মিশ্র প্রবণতা দেখা গেছে সূচকের। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) শেয়ারদর ও লেনদেনের পাশাপাশি সূচকও বেড়েছে।

প্রাপ্ত তথ্যমতে, ডিএসইতে তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ২৬ দশমিক ২৫ ও ডিএসইএস ৩ দশমিক ৭৮ পয়েন্ট বাড়লেও ডিএস৩০ সূচক ৪ দশমিক ৩১ পয়েন্ট কমেছে। ডিএসইএক্স ছয় হাজার ৬৬৯ দশমিক ৪১, ডিএসইএস এক হাজার ৪৪৭ দশমিক ৪১ পয়েন্টে আর ডিএস৩০ সূচক দুই হাজার ৪৪৯ দশমিক ২৫ পয়েন্টে স্থির হয়।

লেনদেনে হওয়া ৩৮০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২১৬টির, কমেছে ১১২টির  এবং বাকি ৫২টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয় ৯৭২ কোটি ৫৩ লাখ ৬৭ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৪৬৮ কোটি ৭০ লাখ ৬৬ টাকা। এ হিসাবে লেনদেন বেড়েছে ৫০৩ কোটি ৮৩ লাখ টাকা।

রোববার লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের উত্থান-পতনের চিত্র গেছে। টাকার অঙ্কে জেএমআই হসপিটাল অ্যান্ড রিকুইজিট ম্যানুফ্যাকচারিং লিমিটেড লেনদেনের শীর্ষে থাকে, ৫৪ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আর ৯ দশমিক ৯৬ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে উঠে আসে শাইনপুকুর সিরামিকস লিমিটেড।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৬৩ দশমিক ১৪ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৭৫৭ দশমিক ০১ পয়েন্টে এবং সিএএসপিআই ১০৫ দশমিক ০৪ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৫৯৪ দশমিক ৮২ পয়েন্টে অবস্থান করে। এদিনে ২৮৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭২টির, কমেছে ৯১টির এবং ২৫টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয়েছে ৩১ কোটি ৯৪ লাখ টাকার কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ১৪ কোটি ৮০ লাখ টাকার।

এমকে


মন্তব্য
জেলার খবর