সূচক কমলেও লেনদেন বেড়েছে

১১ মে ২০২২

মঙ্গলবার (১০ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারদর কমেছে। নেতিবাচক প্রবণতা দেখা গেছে সূচকের। তবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেনটা বেড়েছে। অন্যদিকে একই ধরণের চিত্র দেখা গেছে দেশের আরেক শেয়ার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

বাজার তথ্য বলছে, ডিএসইতে সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৩২ দশমিক ৪৬ পয়েন্ট কমে ছয় হাজার ৬৬৫ দশমিক ৬১ পয়েন্টে, ডিএসইএস ৫ দশমিক ২৪ পয়েন্ট কমে এক হাজার ৪৪৮ দশমিক ৮৯ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ১৩ দশমিক ৬২ পয়েন্ট কমে দুই হাজার ৪৩৫ দশমিক ৭৭ পয়েন্টে স্থির হয়।

এদিনে ৩৮০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ২০৫টির  এবং  বাকি ৪৫টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয়েছে এক হাজার ২৫৮ কোটি ৫৮ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল এক হাজার ২০৮ কোটি ৩১ লাখ ৮৭ টাকা। লেনদেন বেড়েছে ৪৯ কোটি ৬৮ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৬৫ দশমিক ০৭ পয়েন্ট কমে ১১ হাজার ৭১৮ দশমিক ৭৫ পয়েন্টে এবং  সিএএসপিআই ১০৭ দশমিক ২৩ পয়েন্ট কমে ১৯ হাজার ৫৩১ দশমিক ৯০ পয়েন্টে অবস্থান করে। এদিনে ৩০৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ১৫৫টির এবং ৩০টির অপরিবর্তিত ছিল।  ৪৭ কোটি ৪৮ লাখ টাকার কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩১ কোটি ৭৯ লাখ টাকার।

এমকে


মন্তব্য
জেলার খবর