পল্লী বিদ্যুৎ সমিতির অনিয়ম ও দুর্নীতিতে বিপাকে গ্রাহকরা

১৪ মে ২০২২

পঞ্চগড় প্রতিনিধি:

পঞ্চগড় পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা ও কর্মচারীদের নানা অনিয়ম ও দুর্নীতির কারণে বিপাকে পড়েছেন সাধারণ গ্রাহকরা। প্রতিকার চেয়ে নির্বাহী কর্মকর্তার কাছে দুটি অভিযোগ দিয়েছেন উপজেলার হাড়িভাসা বাজার মহিলা মার্কেটের ব্যবসায়ী ও বোয়ালমারী এলাকার বাসিন্দা আনোয়ার হোসেন। অনিয়মের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- ভৌতিক বিল, বিদ্যুৎ সংযোগ, গ্রাহকদের হয়রানি করে অতিরিক্ত অর্থ আদায়, সামান্য বকেয়া বিলের জন্য বিদ্যুৎ লাইন বিচ্ছিন্ন করা।

অভিযোগ সূত্রে জানা যায়, ২০০৪ সালে হাড়িভাসা বাজার মহিলা মার্কেট স্থাপন করার সময় সংযোগ নেয় মার্কেট মালিক। তারপর থেকে এলটিসি-১ ক্ষুদ্র শিল্প বিদ্যুৎ বিল পরিশোধ করা হলেও  ২০২১ সালের নভেম্বরে বিদ্যুৎ বিল করা হয় বাণিজ্যিক ক্যাটাগরিতে। তারপরও সে বিল পরিশোধ করা হয়। এরপর গত জানুয়ারির বিদ্যুৎ বিল পরিশোধ করতে গেলে কর্তৃপক্ষ বিল না নিয়ে টালবাহানা করে।  পরবর্তীতে ফেব্রুয়ারির বিলের সঙ্গে গত তিন মাসের বকেয়া বিল সমন্বয় করা হয়। সেখানো দেখা হয়েছে গত মাসের ৩ হাজার ২২০ টাকা, ফেব্রুয়ারি মাসের ২ হাজার ৬৩০ টাকা ও সমন্বয় বকেয়া ৮৭ হাজার ১১৮ টাকা। মোট ৯৭ হাজার ৫৯৮ টাকা বিল করা হয়েছে। পরে দুই মাসের মোট ৫ হাজার ৯৯২ টাকা অনলাইনে পরিশোধ করা হয়। কিন্তু বিদ্যুৎ বিল দেওয়া হয়েছে ৯৫ হাজার ২০৫ টাকা।

হাড়িভাসা বাজার মহিলা মার্কেটের ব্যবসায়ীরা জানান,দীর্ঘ ১৮ বছর ধরে বিদ্যুৎ বিল পরিশোধ করছি। কিন্তু এতোদিন পরে কেন বিদ্যুৎ অফিস জরিমানা করেছে? অনেক দোকানদার পরিবর্তন হয়েছে। কে নেবে এ দায়। আরেকটি অভিযোগে জানানো হয়েছে, বিদ্যুৎ বিল পরিশোধ করতে না পারায় সেচ পাম্পের সংযোগ বিছিন্ন করে দেয় কর্তৃপক্ষ। পরে বিল পরিশোধ করলে উৎকোচ না দেওয়ায় ২০ দিন পরে সংযোগ দেয়। ডাঙ্গাপাড়া এলাকার রুবেল জানান, বিদ্যুৎ বিল পরিশোধ করেছি। কিন্তু আবার সেই টাকা যোগ হয়ে পরের মাসে আসছে। বকেয়া দেখিয়ে সংযোগ বিছিন্ন করে দেয় কর্তৃপক্ষ। পরে বিল পরিশোধ করা হয়েছে। কিন্তু পুনরায় সংযোগ নিতে ১ হাজার ৬০০ টাকা বেশি নিয়েছেন বিদ্যুৎ অফিসের বিল শাখা।

৯৫ হাজার টাকা বিলের বিষয়ে পঞ্চগড় পল্লী বিদ্যুৎ অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার মেহেদী হাসান লেন, অডিট আপত্তিতে এ জরিমানা করা হয়েছে।  অবৈধ অর্থ আদায়ে অফিসের কেউ জড়িত আছে কি না তা জানা নেই। ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির জিএম আবু আশরাফ মোহাম্মদ সালেহ জানান, অভিযোগ পাইনি।পেলে তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

মো.সম্রাট হোসাইন/এমকে

 


মন্তব্য
জেলার খবর