ভারতে আলমগীর-রুনা লায়লার আজীবন সম্মাননা

১৬ মে ২০২২

ভারতে একসঙ্গে একই মঞ্চে আজীবন সম্মাননা পেলেন অভিনেতা আলমগীর ও প্রখ্যাত সংগীতশিল্পী রুনা লায়লা দম্পতি। শনিবার সন্ধ্যায় কলকাতার রবীন্দ্র সরোবরে নজরুল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘টেলিসিনে অ্যাওয়ার্ডে’র ১৯তম আসর। জমকালো অনুষ্ঠানের মঞ্চে আজীবন সম্মাননায় ভূষিত করা হয় আলমগীর–রুনা লায়লাকে।

 

করোনার কারণে শেষ তিন বছর কলকাতা টেলিসিনে সোসাইটির এ আয়োজন অনুষ্ঠিত হয়নি। কলকাতার বড় ও ছোট পর্দার বিভিন্ন শাখায় অবদানের জন্য শিল্পী ও কুশলীদের মধ্যে টেলিসিনে অ্যাওয়ার্ড দেওয়া হয়। এআয়োজনে কলকাতার পাশাপাশি বাংলাদেশি শিল্পীদেরও পুরস্কার দেওয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় এ বছর ১৪ মে শেষ তিন বছরের জন্য কলকাতার ও ঢাকার শিল্পীদের পুরস্কার দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার জনপ্রিয় সব শিল্পী।

 

এ আসরে মমতাজ, কোনাল ও তাসনিম আনিকা পেয়েছেন সেরা গায়িকার পুরস্কার। সেরা অভিনেতা আরিফিন শুভ আর সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন আজমেরী হক বাঁধন। এর আগে ২০১৭ সালের ২ জুন নজরুল মঞ্চে অনুষ্ঠিত হওয়া ‘কলকাতা টেলিসিনে অ্যাওয়ার্ড–২০১৮’ তে আজীবন সম্মাননা পেয়েছিলেন ববিতা।

 

আলমগীর পরিচালিত সর্বশেষ ছবি হচ্ছে ‘একটি সিনেমার গল্প’। এই ছবির মধ্য দিয়েই একজন সুরকার হিসেবে রুনা লায়লার অভিষেক হয়। অভিষেকেই একজন সুরকার হিসেবে তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। রুনা লায়লার সুরে এ ছবির গান গেয়েছিলেন আঁখি আলমগীর। গানটির কথা ছিল ‘গল্প কথার ওই কল্পলোকে জানি, একদিন চলে যাব’। গানটি লিখেছেন গাজী মাজহারুল আনোয়ার। এ ছবির গান গেয়ে আঁখি আলমগীর গায়িকা হিসেবে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হন।

জানা যায়, আলমগীর-রুনা লায়লা ১৩ মে কলকাতা পৌঁছান। ১৪ মে সন্ধ্যায় ‘টেলিসিনে’ অ্যাওয়ার্ড অনুষ্ঠানে অংশ নেন তারা।


মন্তব্য
জেলার খবর