শেয়ারদরের পাশাপাশি সূচক বেড়েছে

২৪ মে ২০২২

দেশের দুই শেয়ার বাজার- ঢাকা ও চট্রগ্রাম স্টক এক্সচেঞ্জে সোমবার (২৩ মে) শেয়ারদরের পাশাপাশি সূচক বেড়েছে। তবে আগের দিনের তুলনায় লেনদেনের পরিমাণ ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কমলেও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

ডিএসইতে সূচক তিনটির মধ্যে ডিএসইএক্স ১১৮ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৬১ দশমিক ৫৪ পয়েন্টে, ডিএসইএস ১৫ দশমিক ২৬ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭৬ দশমিক ৯৯ পয়েন্টে ও ডিএস৩০ সূচক ৩২ দশমিক ৫৮ পয়েন্ট বেড়ে দুই হাজার ৩০৯ দশমিক ৭৫ পয়েন্টে অবস্থান করে। লেনদেনে অংশ নেওয়া ৩৭৬টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩৪৩টির, কমেছে ১৯টির  এবং বাকি ১৪টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয় ৬৫৮ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৬৮২ কোটি ২১ লাখ টাকা। লেনদেন কমেছে ২৩ কোটি ২৭ লাখ টাকা।

সোমবার লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচকের উত্থান-পতনের চিত্র গেছে। লেনদেনের ক্ষেত্রে টাকার অঙ্কে বাংলাদেশ এক্সপোর্ট-ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড শীর্ষে থাকে, ৪৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। আর ৯ দশমিক ৮৭ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে উঠে আসে এস আলম কোল্ড রোল্ড স্টিলস লিমিটেড।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১৯২ দশমিক ০২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩৯ দশমিক ৬৪ পয়েন্টে এবং সিএএসপিআই ৩২২ দশমিক ২৮ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৪০০ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেনে অংশ নেওয়া ২৭৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২০৭টির, কমেছে ৫১টির এবং ১৬টির অপরিবর্তিত ছিল।

এমকে


মন্তব্য
জেলার খবর