অব্যাহত দরপতন শেয়ার বাজারে

২৬ মে ২০২২

বুধবার (২৫ মে) দেশের দুই শেয়ার বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের পাশাপাশি লেনদেন কমেছে। সেই সঙ্গে কমেছে শেয়ারদরও। কেবল বুধবারেই নয়, কয়েকদিন ধরে এমন পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে এ দুই বাজারের লেনদেন। এতে বিনিয়োগকারীদের মধ্যে হতাশা বিরাজ করছে।

ডিএসইতে সূচক তিনটির মধ্যে ডিএসইএক্স ২৩ দশমিক ৮১ পয়েন্ট কমে ছয় হাজার ১৮৭ দশমিক ৬৪ পয়েন্টে, ডিএসইএস ৩ দশমিক ৮২ পয়েন্ট কমে এক হাজার ৩৬৩ দশমিক ৪৫ পয়েন্টে আর ডিএস৩০ সূচক ৭ দশমিক ০৬ পয়েন্ট কমে দুই হাজার ২৮৭ দশমিক ৯৮ পয়েন্টে অবস্থান নেয়। শেয়ার লেনদেনে অংশ নেওয়া ৩৭৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৭৬টির। বিপরীতে কমেছে ২৫০টির আর বাকি ৪৯টির অপরিবর্তিত ছিল। আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ১৪৭ কোটি ৭২ লাখ টাকা, লেনদেন হয় ৫১৩ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ৬৬০ কোটি ৮৪ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৭২ দশমিক ৪৭ ও সিএএসপিআই ১২০ দশমিক ২২ পয়েন্ট হ্রাস পায়। সিএসসিএক্স ১০ হাজার ৮৯৬ দশমিক ১৮ এবং সিএএসপিআই ১৮ হাজার ১৬২ দশমিক ৪০ পয়েন্টে অবস্থান করে। লেনদেন হয় ২৬৮টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৮৭টির এবং ৩০টির অপরিবর্তিত ছিল।

এমকে


মন্তব্য
জেলার খবর