সূচক ও লেনদেনের সঙ্গে শেয়ারদরের উত্থান

২৭ মে ২০২২

বৃহস্পতিবার (২৬ মে) দেশের দুই পুঁজিবাজারে উত্থান দেখা গেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সিংহভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর বাড়ার পাশাপাশি যেমন সূচক ও লেনদেন বেড়েছে, তেমনি চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে।

ডিএসইতে সূচক তিনটির মধ্যে ডিএসইএক্স ৫০ দশমিক ৩৩ পয়েন্ট বেড়ে ছয় হাজার ২৩৭ দশমিক ৯৭ পয়েন্টে, ডিএসইএস ১০ দশমিক ২৪ পয়েন্ট বেড়ে এক হাজার ৩৭৩ দশমিক ৭০ পয়েন্টে ও ডিএস৩০ সূচক ১৯ দশমিক ৩৯ পয়েন্ট বেড়ে দুই হাজার ৩০৭ দশমিক ৩৮ পয়েন্টে অবস্থান করে। এদিনে ৩৭৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২৭৩টির, বিপরীতে কমেছে ৬১টির আর বাকি ৪০টির অপরিবর্তিত ছিল। আগের কার্যদিবসের তুলনায় লেনদেন বেড়েছে ২৬ কোটি টাকা,   লেনদেন হয় ৫৩৯ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৫১৩ কোটি ১১ লাখ টাকার।

অন্যদিকে সিএসইতে দুই সূচকের মধ্যে একটি সিএসসিএক্স ৭০ দশমিক ৪০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৯৬৬ দশমিক ৫৯ পয়েন্টে এবং অপরটি সিএএসপিআই ১১৮ দশমিক ৩৭ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ২৮০ দশমিক ৭৭ পয়েন্টে অবস্থান করে। এদিনে শেয়ার লেনদেনে অংশ নেওয়া ২৫৫টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩২টির, কমেছে ৮৮টির এবং ৩৫টির অপরিবর্তিত ছিল।

এমকে


মন্তব্য
জেলার খবর