শেয়ারদর ও সূচকে উত্থান

০৬ জুন ২০২২

রোববার (জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে ইতিবাচক প্রবণতা দেখা গেছে। ৫৩ শতাংশ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার ও ইউনিটদর বেড়েছে। সূচকের উত্থানের সঙ্গে বেড়েছে লেনদেনও। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

ডিএসইতে সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৪৫ দশমিক ৮৬ পয়েন্ট বেড়ে ছয় হাজার ৪৯৭ দশমিক ৩৯ পয়েন্টে, ডিএসইএস ১০ দশমিক ৩৫ পয়েন্ট বেড়ে এক হাজার ৪২৬ দশমিক ০৭ পয়েন্টে ও ডিএস৩০ সূচক দশমিক ১৮ পয়েন্ট বেড়ে দুই হাজার ৩৭৩ দশমিক ৮০ পয়েন্টে স্থির হয়। শেয়ার লেনদেন হওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২০২টির এবং কমেছে ১২৪টির আর বাকি ৫২টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয় ৯৫০ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৮৭৫ কোটি ১০ লাখ টাকার।  লেনদেন বেড়েছে ৭৪ কোটি ৯৯ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে সূচক দুটির মধ্যে একটি সিএসসিএক্স ৮৮ দশমিক ৮৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪১৮ দশমিক ৪১ পয়েন্টে এবং অপরটি  সিএএসপিআই ১৪৭ দশমিক ৬১ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৩৯ দশমিক ৩৫ পয়েন্টে অবস্থান করে। এদিনে ৩০৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৭৩টির, বিপরীতে কমেছে ৯৪টির আর ৩৬টির অপরিবর্তিত থাকে। ২০ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট  লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২২ কোটি ৯৫ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর