দুই পুঁজিবাজারেই সূচকের পতন

০৭ জুন ২০২২

দেশের দুই পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সোমবার (৬ জুন) সূচকের পতন দেখা গেছে। সেই সঙ্গে কমেছে সিংহভাগ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। তবে ডিএসইতে লেনদেন সামান্য বাড়লেও সিএসইতে কমেছে সেটা।

ডিএসইতে সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৮ দশমিক ২২,  ডিএসইএস ৯ দশমিক ১১ ও ডিএস৩০ সূচক দশমিক ১২ দশমিক ৪৬ পয়েন্ট হ্রাস পেয়েছে। ডিএসইএক্স ছয় হাজার ৪৮৯ দশমিক ১৭, ডিএসইএস এক হাজার ৪১৬ দশমিক ৯৫ ও  অন্যদিকে ডিএস৩০ সূচক দুই হাজার ৩৬১ দশমিক ৩৪ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেন হওয়া ৩৭৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩০টির, কমেছে ২০৯টির  এবং বাকি ৪০টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয় ৯৭৪ কোটি সাত লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ৯৫০ কোটি ১০ লাখ টাকা। লেনদেন বেড়েছে ২৩ কোটি ৯৬ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে সূচক দুটির মধ্যে একটি সিএসসিএক্স ১১ দশমিক ৩৫ পয়েন্ট কমে ১১ হাজার ৪০৭ দশমিক ০৬ পয়েন্টে এবং সিএএসপিআই ১৯ দশমিক ৫১ পয়েন্ট কমে ১৯ হাজার ১৯ দশমিক ৮৩ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১২৪টির, বিপরীতে কমেছে ১৫৮টির এবং ৩৫টির অপরিবর্তিত থাকে। লেনদেন হয় ২০ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২০ কোটি ৬৭ লাখ টাকার।

এমকে


মন্তব্য
জেলার খবর