সূচক ও লেনদেনের পাশাপাশি শেয়ারদর পতন

১৩ জুন ২০২২

রোববার (১২ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৮১ শতাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটদরে পতন দেখা গেছে। একই সঙ্গে কমেছে লেনদেন ও সূচকও। অন্যদিকে দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইতে সূচক তিনটির মধ্যে ডিএসইএক্স ৪৮ দশমিক ৮৪, ডিএসইএস ১০ দশমিক ৬৬ ও ডিএস৩০ সূচক ১৭ দশমিক ৭৩ পয়েন্ট কমেছে। এতে ডিএসইএক্স ছয় হাজার ৪৩১ দশমিক ৪৬, ডিএসইএস এক হাজার ৪০৩ দশমিক ০৭ আর ডিএস৩০ সূচক দুই হাজার ৩৩৪ দশমিক ৬৪ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেন হওয়া ৩৭৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৫৩টির, বিপরীতে কমেছে ৩০৬টির এবং বাকি ১৯টির অপরিবর্তিত ছিল। আগের কার্যদিবসে তুলনায় লেনদেন কমেছে ১২১ কোটি ৮৫ লাখ টাকা, লেনদেন হয় ৬৩৬ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে এ অঙ্ক ছিল ৭৫৮ কোটি ২৬ লাখ টাকার।

অন্যদিকে সিএসইতে প্রধান সূচক সিএসসিএক্স ৮১ দশমিক ০৫ পয়েন্ট কমে ১১ হাজার ৩২৯ দশমিক ৩১ পয়েন্টে এবং সার্বিক সূচক সিএএসপিআই ১৩৪ দশমিক ৩৫ পয়েন্ট কমে ১৮ হাজার ৮৯১ দশমিক ৪৯ পয়েন্টে স্থির থাকে। এদিনে ৩০১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪৯টির, কমেছে ২২৬টির এবং ২৬টির দর অপরিবর্তিত ছিল। ২০ কোটি চার লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।  আগের কার্যদিবসে এর পরিমাণ ছিল ৩০ কোটি ১৬ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর