সূচকের পতন, লেনদেন বেড়েছে

১৪ জুন ২০২২

সোমবার (১৩ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৭ শতাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটদর কমেছে। তবে সূচক কমলেও লেনদেনের পরিমাণ বেড়েছে। অন্যদিকে আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই ধরণের চিত্র দেখা গেছে।

ডিএসইতে সূচকগুলোর মধ্যে ডিএসইএক্স ৩৯ দশমিক ৪৭ পয়েন্ট কমে ছয় হাজার ৩৯১ দশমিক ৯৯ পয়েন্টে, ডিএসইএস ৮ দশমিক ২৪ পয়েন্ট কমে এক হাজার ৩৯৪ দশমিক ৮২ পয়েন্টে ও ডিএস৩০ সূচক ১৭ দশমিক ৬৭ পয়েন্ট কমে দুই হাজার ৩১৬ দশমিক ৯৭ পয়েন্টে স্থির হয়। শেয়ার লেনদেনে অংশ নেওয়া মোট ৩৭৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৪টির, বিপরীতে কমেছে ২৫৩টির আর বাকি ৪২টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয় মোট ৭৯৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬৩৬ কোটি ৪০ লাখ টাকার। লেনদেন বেড়েছে ১৬১ কোটি ৭৯ লাখ টাকা।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৬২ দশমিক ১০ পয়েন্ট কমে ১১ হাজার ২৬৭ দশমিক ২০ পয়েন্টে, এবং সিএএসপিআই ১০১ দশমিক ৭১ পয়েন্ট কমে ১৮ হাজার ৭৮৯ দশমিক ৭৭ পয়েন্টে অবস্থান করে। এ দিনে ২৯১টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৯০টির আর ৩২টির অপরিবর্তিত থাকে। ৪৩ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।  আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ২০ কোটি চার লাখ টাকার।

এমকে


মন্তব্য
জেলার খবর