সূচকের সঙ্গে শেয়ারদরে পতন

১৫ জুন ২০২২

মঙ্গলবার (১৪ জুন) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত দরপতন দেখা গেছে। ৬২ শতাংশ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিটদর কমেছে। তবে সূচক কমলেও লেনদেন বেড়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) শেয়ারদর, সূচক ও লেনদেন- সবই কমেছে।

ডিএসইর তিন সূচকের মধ্যে ডিএসইএক্স ৩০ দশমিক ৫৯ পয়েন্ট কমে ছয় হাজার ৩৬১ দশমিক ৩৯ পয়েন্টে, ডিএসইএস ৭ দশমিক ১৫ পয়েন্ট কমে এক হাজার ৩৮৭ দশমিক ৬৭ পয়েন্টে ও ডিএস৩০ সূচক ১৬ দশমিক ০৬ পয়েন্ট কমে দুই হাজার ৩০০ দশমিক ৯১ পয়েন্টে  অবস্থান করে। লেনদেন হওয়া ৩৮২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৯টির, বিপরীতে কমেছে ২৩৬টির আর বাকি ৫৭টির অপরিবর্তিত ছিল। লেনদেন হয় ৮৭৪ কোটি ৯১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের কার্যদিবসে লেনদেনের অঙ্ক ছিল ৭৯৮ কোটি ১৯ লাখ টাকার। লেনদেন বেড়েছে ৭৬ কোটি ৭২ লাখ টাকা।

লেনদেনের শীর্ষে টাকার অঙ্কে থাকে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, ৭০ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।  আর ৯ দশমিক ৯৭ শতাংশ বেড়ে দরবৃদ্ধির শীর্ষে উঠে শাইনপুকুর সিরামিকস লিমিটেড।

অন্যদিকে সিএসইতে সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৪৮ দশমিক ৩৭ পয়েন্ট কমে ১১ হাজার ২১৮ দশমিক ৮৩ পয়েন্টে এবং সিএএসপিআই ৭৮ দশমিক ৮৩ পয়েন্ট কমে ১৮ হাজার ৭১০ দশমিক ৯৪ পয়েন্টে অবস্থান করে। শেয়ার লেনদেনে অংশ নেওয়া ২৯২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ১৬৯টির এবং ৩৯টির অপরিবর্তিত ছিল। ৫৫ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৪৩ কোটি ৪২ লাখ লাখ টাকা।

এমকে


মন্তব্য
জেলার খবর